• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যৌন হয়রানির শিকার ২০ ভাগ ব্রিটিশ পুরুষ!


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৫, ২০১৭, ১০:০৮ পিএম
যৌন হয়রানির শিকার ২০ ভাগ ব্রিটিশ পুরুষ!

প্রতীকী ছবি

ঢাকা: বৃটেনে কর্মক্ষেত্রে ও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় অর্ধেক নারী যৌন হয়রানির শিকার হন। আবার একই জায়গায় শতকরা ২০ ভাগ পুরুষ (প্রতি পাঁচজনে একজন পুরুষ) যৌন হয়রানির শিকার হন। সম্প্রতি বিবিসির এক জরিপে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বুধবার (২৫ অক্টোবর) বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ‘দ্য কমরেস পোল’ নামে যুক্তরাজ্যে নারী ও পুরুষদের যৌন হয়রানি নিয়ে সম্প্রতি এই জরিপ চালায় বিবিসি। গণমাধ্যমটির রেডিও ফাইভের একটি লাইভ অনুষ্ঠানে ‘দ্য কমরেস পোলের’ অংশ হিসেবে দুই হাজারের বেশি মানুষের সঙ্গে এ বিষয় নিয়ে কথা হয়।

সেখানে নারীরা স্বীকার করেছেন যে তারা কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হন। আবার এর মধ্যে ৬৩ শতাংশ নারী এ ব্যাপারে কারও কাছে অভিযোগ করেননি।  একইভাবে যৌন হয়রানির শিকার হওয়া ৭৯ শতাংশ পুরুষ বিষয়টি গোপন রেখেছেন বলেও জরিপের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, জরিপে ২০৩১ জন প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষের সঙ্গে কথা হলে এদের মধ্যে ৫৩ ভাগ নারী ও ২০ ভাগ পুরুষ জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে তারা নানাভাবে যৌন নিগ্রহসহ হয়রানির শিকার হয়েছেন। এদের মধ্যে এক-চতুর্থাংশের বেশি নারী-পুরুষ ঠাট্টাচ্ছলে যৌন হয়রানির শিকার হন আর বিরক্তিকর স্পর্শের মাধ্যমে হয়রানির শিকার হন সাতজনে একজন।

অফিসের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ৩০ ভাগ নারী ও ১২ ভাগ পুরুষ যৌন হয়রানির শিকার হন। আর হয়রানির শিকার প্রতি ১০ জনে একজন নারী জানিয়েছেন, এর থেকে রেহাই পেতে তাদের কর্মস্থল বা শিক্ষাপ্রতিষ্ঠান পরিবর্তন করতে হয়েছে।

কেমব্রিজের সারাহ কিলকোয়নে নামের এক নারী বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি দুবার যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। প্রথমবার স্কুলশিক্ষকের কাছে আর দ্বিতীয়বার কলেজের এক অধ্যাপকের কাছে।

অন্যদিকে নাম প্রকাশ না করার শর্তে একজন পুরুষ বলেন, কর্মক্ষেত্রে তিনি তার নারী বসের কাছে যৌন নির্যাতনের শিকার হয়েছেন। তিনি আরো বলেন, ওই নারী বস প্রতিনিয়িত তার পোশাক, চেহারার প্রশংসা করতেন। বিষয়টি নিয়ে তার অন্য নারী সহকর্মীরা হাসাহাসি করতেন। আর বিষয়টি তার কাছে নোংরা মনে হতো।

তিনি বলেন, আমি প্রতিনিয়ত বিব্রতবোধ করতাম। এক পর্যায়ে আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছিলাম, যার ফলে উদ্বেগ আমাকে গ্রাস করেছিল।

সম্প্রতি হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর বিশ্বেজুড়ে ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনাগুলো সামনে চলে আসছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে হ্যাশট্যাগ ‘#মি টু’ দিয়ে সেই তিক্ত অভিজ্ঞতার কথা প্রকাশ করছেন যৌন হয়রানির শিকার নারী-পুরুষরা। নারীরা হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন হয়রানির দুই ডজনের বেশি অভিযোগ করেছেন। এদের মধ্যে অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো ও রোজ ম্যাকগোয়ানের মতো হলিউড তারকারাও।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!