• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে কমেছে চালের দাম


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী সেপ্টেম্বর ২৬, ২০১৭, ০৯:২৪ এএম
রাজশাহীতে কমেছে চালের দাম

রাজশাহী: মণ প্রতি দেড় থেকে দুশো টাকা পর্যন্ত কমেছে মোটা ও চিকন চালের দাম। এ অবস্থায় কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছেন বাজারে চাল কিনতে আসা নিম্ন ও মধ্য আয়ের ক্রেতারা।

আড়ৎদাররা বলছেন, ভারতীয় চাল আমদানি বন্ধ, বন্যা ও সরবরাহ কমের অজুহাতে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী চালের বাজার মূল্য অস্থির করে তোলার জন্য দায়ী।

তবে নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে খোলা বাজারে ওএমএস-এর চাল বিক্রি ও মজুদকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তৎপর থাকার কথা জানান খাদ্য অধিদপ্তরের দ্বায়িত্বশীল কর্মকর্তারা।

বন্যা, সরবরাহ কম ও ভারতীয় চাল আমদানি বন্ধের অজুহাতে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী চালের বাজারকে অস্থির করে তোলে। ফলে সপ্তাহ খানেক আগে রাজশাহীতে অস্বাভাবিকভাবে বেড়ে যায় চালের দাম।

আড়ৎদারার বলছেন, একটি সিন্ডিকেট অতি মুনাফার লোভে কারসাজির মাধ্যমে বিপুল সংখ্যক চাল মজুদ করে রাখায় বাজারে কৃত্রিম সংকট দেখা দেয়। এই সুযোগে মোটা ও চিকন চালের দাম বাড়িয়ে দেয় চক্রটি।

তবে মহানগর, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে খোলা বাজারে ওএমএস-এর চাল বিক্রি ও অবৈধ মজুদদারের বিরুদ্ধে অভিযান শুরুর পর মণ প্রতি দেড় থেকে ২’শ টাকা কমেছে।

আড়ৎদাররা বলেন, সরকারের নজরদারি অভিযানের কারণে চালের দাম কমেছে। আড়তের এই প্রভাব পড়েছে খুচরা বাজারেও। ফলে চালের দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা পর্যন্ত কমেছে।    

খুচরা বিক্রেতারা জানান, দাম কমার পিছনে প্রধান কারণ হচ্ছে ধর-পাকড় এবং ওএমএসের চাল দেয়া। এ অবস্থায় কিছুটা হলেও স্বস্তি ফিরেছে চাল কিনতে আসা ক্রেতাদের মাঝে।

এদিকে ক্রেতারা বলেন, চাল কমেছে একশো থেকে দুশো টাকা। আর চালের দাম কমলে সবার জন্যই ভালো। বাজার মূল্য স্থিতিশীল রাখতে ওএমএসের চাল বিক্রি ও মজুদকারীদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করার কথা জানালেন খাদ্য কর্মকর্তা।

অতিরিক্ত জেলা খাদ্য কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, সপ্তাহের ৬দিন ওএমএস কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রকৃত ভোক্তার নিকট বিক্রয় কার্যক্রম চলছে। মজুদদারদের বিরুদ্ধে অভিযান এখনও অব্যাহত আছে।  

গত ১৭ সেপ্টেম্বর থেকে জেলার মোট ১০৩ জন ডিলার সপ্তাহে ৬’দিন ত্রিশ টাকা কেজি দরে ওএমএস-এর চাল বিক্রি কার্যক্রম পরিচালনা করছেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!