• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রিড ফার্মার খালাস পাওয়াদের আত্মসমর্পণের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক মার্চ ৯, ২০১৭, ০৫:১৫ পিএম
রিড ফার্মার খালাস পাওয়াদের আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা: রিড ফার্মাসিউটিক্যালসের মালিকসহ পাঁচ কর্মকর্তাকে দেওয়া খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবনে ২৮ শিশুমৃত্যুর ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা চলছিল। সেই মমালায় এই পাঁচজন খালাস পেয়েছিলেন। সেই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপি করেন।

রাষ্ট্রপক্ষের আপিল গ্রহণ করেন হাইকোর্ট। আপিল গ্রহণ করে খালাস পাওয়াদের আদেশের অনুলিপি পাওয়ার সাত দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৯ মার্চ) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

২০১৬ সালের ২৮ নভেম্বর ঢাকার ড্রাগ আদালতের বিচারক এম আতোয়ার রহমান রিড ফার্মার মালিকসহ পাঁচজনকে খালাস দিয়েছিলেন। তারা হলেন প্রতিষ্ঠানটির মালিক ও ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, মিজানুর রহমানের স্ত্রী রিড ফার্মার পরিচালক শিউলি রহমান, পরিচালক আবদুল গনি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হক।

যে যুক্তিতে পাঁচজনকে খালাস দেওয়া হয়েছে, তা যুক্তিযুক্ত নয় উল্লেখ করে রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ গত জানুয়ারিতে আপিল করেন। একইসঙ্গে পাঁচজনের পর্যাপ্ত সাজা চাওয়া হয়। আপিলের গ্রহণযোগ্যতার শুনানি শেষে আদালত ওই আদেশ দেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। আপিলে তাঁদের পর্যাপ্ত সাজা চাওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে সারা দেশে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের তৎকালীন তত্ত্বাবধায়ক মো. শফিকুল ইসলাম ঢাকার ড্রাগ আদালতে ওষুধ কোম্পানিটির মালিকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!