• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নিয়োগ পাচ্ছে ভারতীয় বিশেষজ্ঞ


আন্তর্জাতিক ডেস্ক জুন ৩, ২০১৭, ১০:১১ পিএম
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নিয়োগ পাচ্ছে ভারতীয় বিশেষজ্ঞ

ঢাকা: রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে  ভারতীয় বিশেষজ্ঞদের নিয়োগ করার আলোচনা শুরু হয়েছে। ভারতের পক্ষ থেকে প্রস্তাব দেয়ায় এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে নির্মাণকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রোসাটাম।

রোসাটামের নির্বাহী পরিচালক জানিয়েছেন, ভারতে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে প্রথম এরকম প্রস্তাব করা হয়েছিল ভারতের পক্ষ থেকে। সেখানে বাংলাদেশের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া না পাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। শুক্রবার (২ জুন) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম (এসপিআইইএফ)’র সম্মলনের সাইডলাইনে রোসাটমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলেক্সি লিখাশেভ সংবাদ মাধ্যমকে এ কথা জানান।

লিখাশেভ বলেন, রূপপুর প্রকল্পে অংশ নিতে আমরা ভারতীয় বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানোর কথা বিবেচনা করছি। স্টাফ প্রশিক্ষণ ও কারিগরি পরামর্শ প্রদানের কাজে তাদের নিয়োজিত করা হবে। এমনকি নির্মাণকাজে ভারতীয় বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন। তবে, এই ধারণাটি ভারতীয়দের কাছ থেকেই প্রথমে আসে বলে জানান রোসাটম সিইও। গতবছর গোয়ায় ব্রিকস শীর্ষ সম্মেলনে ভারতীয়রা এ প্রস্তাব দিলে বাংলাদেশের পক্ষ থেকে কোন আপত্তি করা হয়নি বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার (১ জুন) রাশিয়ার সেন্ট পিটর্সবার্গে তিনদিন ব্যাপী এসপিআইইএফ সম্মেলন শুরু হয়। এতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে শীর্ষস্থানীয় রাজনীতিক ও খ্যাতনামা ব্যবসায়ীরা অংশ নিয়েছেন। পাবনায় পদ্মা নদীর পূর্বতীরে রূপপুর পারমাণবিক কেন্দ্র অবস্থিত। এতে রাশিয়ার তৈরি দুটি ভিভিইআর-১২০০ পারমাণবিক চুল্লী থাকবে। প্রতিটি থেকে ১.২ গিগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!