• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রূপরেখা ‘ভিশন-২০৩০’ নিয়ে আসছেন খালেদা


নিজস্ব প্রতিবেদক মে ৭, ২০১৭, ০১:০৬ পিএম
রূপরেখা ‘ভিশন-২০৩০’ নিয়ে আসছেন খালেদা

ঢাকা : ক্ষমতায় গেলে ২০৩০ সাল নাগাদ বিএনপি বাংলাদেশকে কোথায় নিয়ে যেতে চায়, তার রূপরেখা ‘ভিশন-২০৩০’ নিয়ে শিগগিরই সংবাদ সম্মেলনে আসছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। শুধু তাই নয়, এই রূপরেখার আলোকে আগামী জাতীয় নির্বাচনী ইশতেহারও তৈরি হচ্ছে।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগকে খালি মাঠে গোল দিতে রাজি নয় বিএনপি। যে কারণে দল গোছানোর পাশাপাশি নির্বাচনী প্রস্তুতিও শুরু করেছে দলটি। বিএনপির সাম্প্রতিক নানা কর্মকাণ্ড, দলের সিনিয়র নেতাদের বক্তব্য এবং তাদের সঙ্গে আলাপে এমন চিত্র ফুটে উঠেছে।

রূপরেখা ‘ভিশন-২০৩০’ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল সাংবাদিকদের বলেছেন, আমরা সরকার পরিচালনার দায়িত্বে গেলে কি কি কাজ করব। ২০৩০ সালে কীভাবে আমরা দেশকে দেখতে চাই। সেই স্বপ্নটা কীভাবে জাতিকে দেখাতে চাই- সেই বিষয়গুলো এখানে তুলে ধরার চেষ্টা করব।

গত শুক্রবার সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে বিএনপির প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের স্ত্রী সাহেরা হোসেনকে দেখার পর সাংবাদিকদের সঙ্গে ‘ভিশন-২০৩০’ নিয়ে কথা বলেন মির্জা ফখরুল। দলীয় প্রধান খালেদা জিয়া আগামী ১০ মে রাজধানীতে সংবাদ সম্মেলন করবেন, এই খবর সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে এসেছে।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, বিষয়টি নির্ভর করবে ভেনুর প্রাপ্যতার ওপর। তবে ‘শিগগিরিই’ এই সংবাদ সম্মেলন হবে। তিনি আরো বলেন, আমাদের জাতীয় কাউন্সিলে ম্যাডামের (খালেদা জিয়া) বক্তব্যে ‘ভিশন-২০৩০’ এর রূপরেখা দেয়া হয়েছিল, সেটা ছিল আউটলাইন। এখন পূর্ণাঙ্গ করে দেয়া হবে। এটার সঙ্গে নির্বাচনী ইশতেহার বা নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখার কোনো সম্পর্ক নেই।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহে আলোর মুখ দেখতে পারে ক্ষমতায় গেলে বিএনপির কেমন করে দেশ চালাবে তার নতুন ফর্মূলা। চলতি মাসের ১০ মে সম্ভাব্য তারিখও ঠিক করা হয়েছে। রাজধানীর গুলশানে হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলন করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রূপরেখা ‘ভিশন-২০৩০’ ঘোষণা করবেন।

খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ের একটি সূত্র জানায়, ১০ মে বৌদ্ধ পূর্ণিমা হলে একদিন পিছিয়ে দেয়া হতে পারে। এদিকে দলের অন্য একটি সূত্র জানায়, ১১ মে বিকাল চারটায় সংবাদ সম্মেলন করবেন বিএনপি চেয়ারপারসন। সংশ্লিষ্ট সূত্রটি ভেন্যু হিসেবে হোটেল ওয়েস্টিনের কথাই বলেছে।

বেশ কিছুদিন ধরে বিএনপি নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা দেবে এমনটা শোনা গেলেও ‘ভিশন-২০৩০’ এর সঙ্গে তা ঘোষণা না হওয়ার সম্ভাবনা আছে। দলের দু’জন স্থায়ী কমিটির সদস্য এমনটাই জানিয়েছেন। তবে সবকিছু চূড়ান্ত করতে আগামীকাল সোমবার (০৮ মে) স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন খালেদা জিয়া। ওই বৈঠকেই সিদ্ধান্ত আসতে পারে দুইটি বিষয় একসঙ্গে; না আলাদা ঘোষণা দেয়া হবে।

বিএনপির স্থায়ী কমিটির একজন সিনিয়র সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, আমি এই মূহূর্তে রাজধানী ঢাকার বাইরে অবস্থান করছি। তবে যতটুকু জানি, এখন শুধু ভিশন-২০৩০ এর রূপরেখার ঘোষণা হবে। যদি সিদ্ধান্তে কোনো পরিবর্তন হয়, তা ঢাকায় ফিরলে বলা যাবে। জানা গেছে,  দুই-একদিনের মধ্যে ওই সংবাদ সম্মেলনের আমন্ত্রণ জানিয়ে বিশিষ্টজন ও কূটনীতিকদের কাছে দাওয়াতপত্র পাঠানো হবে।

এদিকে, ‘ভিশন-২০৩০’ এবং সহায়ক সরকারের রূপরেখা একসঙ্গে ঘোষণা করা হবে কি না- এমন প্রশ্নে এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকা একজন সিনিয়র নেতা নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, ‘ভিশন-২০৩০’ এর প্রস্তাবনাই তৈরি হচ্ছে। সেক্ষেত্রে নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা এখনই হওয়ার সম্ভাবনা দেখছি না। তারপরও শেষ পর্যন্ত সিদ্ধান্ত পাল্টালেও পাল্টাতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ১৯ মার্চ দলের ষষ্ট জাতীয় কাউন্সিলে সুখী, সমৃদ্ধ, আধুনিক ও আত্মমর্যাদাশীল রাষ্ট্র প্রতিষ্ঠাই ‘ভিশন-২০৩০’ এর লক্ষ্যে বিএনপির একটি রূপরেখার ঘোষণা দেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। আর ক্ষমতায় গেলে নতুন এই ফর্মূলায় রাষ্ট্র পরিচালনার কথা বলেছিলেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!