• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রোজা ভঙ্গের কারণসমূহ


কাদির মোহাম্মদ জুন ১৪, ২০১৬, ০৪:০৮ পিএম
রোজা ভঙ্গের কারণসমূহ

মাহে রমজানের ৮ম রোজা আজ। আত্ম সংযমের এই মাসকে ফজিলতের দিক থেকে দশদিন করে তিনভাগে বিভক্ত করা হয়েছে। প্রথম দশদিন রহমত, তারপর দশদিন মাগফিরাত ও শেষ দশদিন নাজাত।

ইতোমধ্যে রহমতের দশ দিনের সপ্তম দিন দেখতে দেখতে চলে গেল। আজ আষ্টম দিন।  দেশের ধর্মপ্রাণ মুসলমানরা ধর্মীয়ভাবগাম্ভীর্য্যরে সঙ্গে রোজা আদায় করছেন। কিন্তু রোজার পবিত্রতা, কী কারণে রোজা  ভঙ্গ হয় তা আমাদের অনেকেরই কাছে অজানা।
 
তাই আজকে রহমতের এই দিনে রোজা ভঙ্গের কারণসমুহ বিস্তারিতভাবে তুলে ধরা হলো যাতে, ধর্মপ্রাণ মুসল্লীরা সঠিকভাবে আমল করতে পারেন এবং রোজা রেখে আল্লাহর সন্তুষ্টির্জন করতে পারেন।

যে সব কারণে রোজা ভেঙ্গে যাবে : রোজা রাখা অবস্থায় কেউ ইচ্ছাকৃত পানাহার করলে,  স্ত্রী সহবাস করলে, কুলি করার সময় হলকের নিচে পানি চলে গেলে (অবশ্য রোজার কথা স্মরণ না থাকলে রোজা ভাঙ্গবে না),  ইচ্ছাকৃত মুখভরে বমি করলে, নস্য গ্রহণ করা, নাকে বা কানে ওষধ বা তৈল প্রবেশ করালে, জবরদস্তি করে কেহ রোজা ভাঙ্গালে, ইনজেকশান বা স্যালাইরনর মাধ্যমে দেমাগে ঔষধ পৌঁছালে, কংকর পাথর বা ফলের বিচি গিলে ফেললে, সূর্যাস্ত হয়েছে মনে করে ইফতার করার পর দেখা গেল সুর্যাস্ত হয়নি, পুরা রমজান মাস রোজার নিয়ত না করলে, দাঁত হতে ছোলা পরিমান খাদ্যদ্রব্য গিলে ফেললে, ধূমপান কিংবা ইচ্ছাকৃত লোবান বা আগরবাতি জ্বালায়ে ধোয়া গ্রহন করলে, মুখ ভর্তি বমি গিলে ফেললে,  রাত্রি আছে মনে করে সোবহে সাদিকের পর পানাহার করলে।

রোজা রাখাবস্থায় বমি হলে রোজা ভেঙ্গে গেলো কিনা মুসল্লীরা চিন্তিত হয়ে পড়েন। রোজা পালনকালে অনিচছাসত্ত্বেও বমি হয়ে গেলে রোজা ভাঙ্গবে না।

এ প্রসঙ্গে সাহাবি সৈয়্যদুনা হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, যার মাহে রমজানে আপনা আপনি বমি এসে যায়, তার রোজা ভাঙ্গে না। আর যে ব্যক্তি স্বেচ্ছায় বমি করে তার রোজা ভেঙ্গে যাবে। (কানযুল উম্মাল, ৮ম খন্ড, ২৩০ পৃষ্ঠা)

প্রসিদ্ধ হাদিসগ্রন্থ তিরমিযী শরীফের ২য় খন্ডের ১৭৩ পৃষ্ঠায় এ প্রসঙ্গে আরেকটি হাদিস রয়েছে, এতে রাসুল (সা.) বলেছেন, যার আপনা আপনি বমি এসেছে তার উপর কাযা নেই। আর যে জেনে বুঝে বমি করেছে, সে কাযা করবে।

রোজা ভঙ্গের কারণ উল্লেখ করে ইসলামী শরীয়তের প্রসিদ্ধগ্রন্থ রুদ্দুল মুহতারের ৩য় খন্ডের ৩৫৬ পৃষ্ঠায় বলা হয়েছে, পানাহার ও স্ত্রী সহবাস করলে রোজা ভঙ্গ হয়ে যাবে, যদি রোজাদার হবার কথা স্মরণ থাকে।

বাহারে শরীয়তের ৫ম খন্ডের ১১৭ পৃষ্ঠায় বলা হয়েছে, হুক্কা, সিগারেট, চুরুট ইত্যাদি পান করলে রোজা ভেঙ্গে যায়, যদিও নিজের ধারণা কণ্ঠনালী পর্যন্ত ধোঁয়া পৌছেনি। এতে আরো বলা হয়, পান কিংবা তামাক খেলে রোজা ভঙ্গ হয়ে যাবে। যদিও আপন সেটার পিক বারবার ফেলে দিয়ে থাকেন। কারণ কণ্ঠনালীতে সেগুলোর হালকা অংশ অবশ্যই পৌছে থাকে। এছাড়া চিনি কিংবা এমন খাবার জিনিস যা মুখে রাখলে গলে যায়, তাহলেও রোজা ভঙ্গ হবে।
দুররে মুখতার গ্রন্থ ৩য় খন্ডের ৩৯৪ পৃষ্ঠায় বলা হয়েছে, দাঁতের মাঝখানে অসাবধানতাবশত:  কোনো জিনিস ছোলা বুটের সমান কিংবা তার চেয়ে বেশি কিংবা কম ছিল, এসব জিনিস মুখ থেকে বের করে আবার যদি খেয়ে ফেললে তাহলে রোজা ভেঙ্গে যাবে।

এতে আরো বলা হয়, দাঁত থেকে রক্ত বের হয়ে তা কণ্ঠনালীর নিচে নেমে গেলে, আর ওই রক্ত থুথু অপেক্ষা কম-বেশি কিংবা সমান হলো কিš‘ এর স্বাদ কণ্ঠে অনুভূত হলে রোজা ভেঙ্গে যাবে। আর যদি স্বাদ অনুভূত না হয় তাহলে রোজা ভাঙ্গবে না।  

ফতোয়া আলমগীরীর ১ম খন্ডের ২০৪ পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে, রোজা রাখা অবস্থায় কেউ ইচ্ছা করে ঢুস নিলো কিংবা নাকের ছিদ্র দিয়ে ঔষধ প্রবেশ করালো তাহলে রোজা ভেঙ্গে যাবে।

আলজাওয়াতুন নাইয়ারাহ এর ১ম খন্ডের ১৭৮ পৃষ্ঠায় বলা আছে, কুলি করা অবস্থায় অনিচ্ছাসত্ত্বেও পানি কণ্ঠনালী বেয়ে নিচে নেমে গেলে, কিংবা নাকে পানি দিলে, কিন্তু তা যদি মগজে পৌঁছে যায় তাহলে রোজা ভাঙ্গবে না। তবে রোজাদারের দিকে কেউ এমন কোনো কিছু নিক্ষেপ করলো আর তা তার কণ্ঠে পৌঁছে গেলো, তাহলে তার রোজা ভেঙ্গে যাবে।

ওই গ্রন্থ আরো বলা হয়েছে, ঘুমন্ত অবস্থায় পানি পান করলে, কিছু খেয়ে ফেললে,কিংবা মুখ খোলা অবস্থায় পানির ফোটা বা বৃষ্টির পানি কণ্ঠে চলে গেলে রোজা ভেঙ্গে যাবে।

ফতোয়া আলমগীরীতে উল্লেখ করা হয়েছে, অন্য কারো থুথু গিলে ফেললে, কিংবা নিজেরই থুথু হাতে নেয়ার পর আবার তা মুখে দিয়ে গিলে ফেলা হলে রোজা ভেঙ্গে যাবে। থুথু কিংবা কফ যতক্ষণ মুখের ভেতরে থাকে আর কেউ যদি তা গিলে ফেলে তাহলে রোজা ভঙ্গ হবে না। তাছাড়া রোজা অবস্থায় বারবার থুথু ফেলা জরুরি নয়।

এতে আরো বলা হয়, মুখে রঙ্গিন সুতা ইত্যাদি রাখার কারণে থুথু রঙ্গিন হয়ে গেলে এবং ওই থুথু গিলে ফেললে রোজা ভেঙ্গে যাবে।

দু’ এক ফোটা চোখের পানি মুখের ভেতরে চলে গেলে আর সেটা গিলে ফেললে রোজা ভাঙ্গবে না, তবে ফোটার পরিমাণ বেশি হয় আর তাতে লবণাক্ততা অনুভূত হয় তাহলে রোজা ভেঙ্গে যাবে। ঘামেরও একই বিধান প্রযোজ্য হবে। (ফতোয়া আলমগীরী- ১ম খন্ড ২০৩ পৃষ্ঠা)

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!