• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে চীন-রাশিয়ায় দূত পাঠাবে বাংলাদেশ


জ্যেষ্ঠ প্রতিবেদক অক্টোবর ১৮, ২০১৭, ০৮:২৮ পিএম
রোহিঙ্গা ইস্যুতে চীন-রাশিয়ায় দূত পাঠাবে বাংলাদেশ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, রোহিঙ্গা সংকট মোকাবেলায় আরও কার্যকর ভূমিকা রাখতে চীন ও রাশিয়ায় বিদেশ দূত পাঠানোর চিন্তা করা হচ্ছে।

সোমবার(১৮ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে সংবাদিকদের কাছে দাবি করেছেন যে, রোহিঙ্গা সংকট নিয়ে চীন ও রাশিয়ার অবস্থান বাংলাদেশের বিপক্ষে নয়, তারাও সমস্যা অনুধাবন করতে পারছে বলে মনে করেন তিনি।

তবে এ দুটি দেশকে পুরোপুরি বোঝাতে কবে নাগাদ দূত পাঠানো হবে সেটি অবশ্য বলেননি মিস্টার আলী। বাংলাদেশ সীমান্তে নো-ম্যানস ল্যান্ডে আরও ১৫ হাজার রোহিঙ্গা এসেছে বলে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার দেয়া এমন তথ্যের বিষয়ে সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, এটি তার জানা নেই। তিনি খোঁজ নিবেন।

তার দাবি বাংলাদেশ সরকারের কূটনৈতিক প্রচেষ্টার জন্যই আন্তর্জাতিকভাবে সবাই মিয়ানমারের নিন্দা করছে ও সমাধান খুঁজতে সবাই আগ্রহী।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত কয়েকদিনে আন্তর্জাতিক অঙ্গনে রোহিঙ্গা ইস্যুতে বেশ কিছু উদ্যোগ গৃহীত হয়েছে এবং আন্তর্জাতিক মহলে রোহিঙ্গা ইস্যুটি গুরুত্বের সাথে বিবেচিত হচ্ছে।

মাহমুদ আলী বলেন, এ সংকটের মূল মিয়ানমারেই, তাই মিয়ানমারকেই এ সমস্যার সমাধান করতে হবে এবং এটি আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুধাবন করতে হবে।

বুধবার সকাল দশটায় রোহিঙ্গা ও নিরাপত্তা বিষয়ে সাম্প্রতিক অগ্রগতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে পররাষ্ট্র সচিব শহীদুল হকও উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!