• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা প্রত্যাবাসন, জাতিসংঘ-মিয়ানমারের সমঝোতা সই


নিউজ ডেস্ক জুন ৭, ২০১৮, ০২:০৩ পিএম
রোহিঙ্গা প্রত্যাবাসন, জাতিসংঘ-মিয়ানমারের সমঝোতা সই

ঢাকা : বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) ও উন্নয়ন সংস্থার (ইউএনডিপি) সঙ্গে এক সমঝোতা স্মারকে সই করেছে মিয়ানমার।

বুধবার (৬ জুন) মিয়ানমারের নেইপিডোতে এই সমঝোতা সই অনুষ্ঠিত হয়। জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে, সমঝোতা অনুযায়ী শরণার্থীদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় সহায়তা করবে জাতিসংঘের সংস্থা দুটি। প্রত্যাবাসন প্রক্রিয়ায় একটি ফ্রেমওয়ার্কের আওতায় কাজ করার ক্ষেত্রে এটি জাতিসংঘ ও মিয়ানমারের মধ্যকার প্রথম আনুষ্ঠানিক পদক্ষেপ। রাখাইনে রোহিঙ্গাদের স্বেচ্ছা, নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে কাজ করবে দুই পক্ষ। গত বছরে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও তা এখনো শুরু করেনি মিয়ানমার। এর মধ্যে বাংলাদেশও বিষয়টি নিয়ে জাতিসংঘের সঙ্গে সমঝোতা সই করেছে।

নতুন সমঝোতার ব্যাপারে মিয়ানমারে জাতিসংঘের আবাসিক ও মানবিক সহায়তা সমন্বয়ক নুট ওটসবি বলেন, ‘এখনো অনেক কাজ বাকি রয়েছে। আমরা প্রায় সাত লাখ লোককে নিয়ে কথা বলছি। শুধু তাদের ফেরত আনলেই চলবে না, তাদের যাবতীয় অধিকার ও অবকাঠামোগত সহায়তার বিষয়টিও নিশ্চিত করতে হবে।’

গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনীর শুরু করা অভিযানের পর এ পর্যন্ত সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। রোহিঙ্গাদের ওপর নির্বিচারে গণহত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াও, লুটপাট চালাচ্ছে সেনাবাহিনী।

জাতিসংঘ এ অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে আখ্যায়িত করেছে। এ অপরাধে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি ও সেনা কর্মকর্তাদের বিচারের মুখোমুখি করার দাবিও তুলেছেন সংস্থাটির কয়েক কর্মকর্তা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!