• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

লিবিয়ায় অপহরণ, দেশে মুক্তিপণ!


মাদারীপুর প্রতিনিধি সেপ্টেম্বর ১৪, ২০১৭, ০৫:৫৯ পিএম
লিবিয়ায় অপহরণ, দেশে মুক্তিপণ!

মাদারীপুর: আন্তর্জাতিক পাচারকারী চক্রের সক্রিয় সদস্য অভিযোগে সুমন ছৈয়াল (৩১) নামের এক যুবককে আটক করেছে র‍্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের সদস্যরা।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় শরীয়তপুরের নড়িয়া উপজেলার বাংলাবাজারের নিজ ফোনের দোকান ‘সুমন স্টোর’ থেকে ওই আন্তর্জাতিক পাচারকারীকে আটক করা হয়।

র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মো. রাকিবউজ্জামান বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দীর্ঘদিন ধরে লিবিয়ায় কর্মরত বেশকিছু শ্রমিককে জিম্মি করে তাদের স্বজনের কাছ থেকে মুক্তিপণ আদায় করছে আন্তর্জাতিক পাচারকারী চক্রের সদস্যরা। শুধু তাই নয়, মুক্তিপণ না দিলে লিবিয়ায় জিম্মি শ্রমিকদের অত্যাচার-নির্যাতন করে সেই ভিডিও ইমো-ভাইবারের মাধ্যমে তাদের পরিবারের কাছে পাঠানো হয়।

এমন ছয়টি পরিবারের অভিযোগের ভিত্তিতে শরীয়তপুরের নড়িয়া উপজেলার বাংলাবাজারের অভিযান চালিয়ে টাকা লেনদেনের সময় নিজের দোকান থেকে সুমনকে হাতেনাতে আটক করে র‌্যাব। এসময় তার কাছ থেকে ১৫ লাখ ২৮ হাজার টাকা, তিন হাজার ইউরো, ২৯টি মোবাইল ফোন ও ৫৯টি সিমকার্ড জব্দ করা হয়েছে।

লিবিয়ার জিম্মি জুয়েল ব্যাপারীর মা জেসমিন বেগম বলেন, গত ৬ মাস ধরে আমার ছেলে লিবিয়াতে জিম্মি। ছেলের কথা চিন্তা করে ওই চক্রকে এ পর্যন্ত ছয় লাখ টাকা দিয়েছি। আরো তিন লাখ টাকা দাবি করে ছেলের করুণ ভিডিওচিত্র ইমোতে পাঠিয়েছে। কী করব কিছু বুঝে উঠতে পারছি না।

মেজর মো. রাকিবউজ্জামান আরো বলেন, লিবিয়ার বন্দিশালার নেতৃত্ব দেন সুমনের বড় ভাই সুজন ছৈয়াল (৪৫)। লিবিয়ার দূতাবাসের মাধ্যমে তাকে আটকের প্রক্রিয়া চলছে। একটি নম্বরে একসঙ্গে অনেক টাকা বিকাশের মাধ্যমে লেনদেন করা সম্ভব না হওয়ায় একাধিক সিম কার্ড ব্যবহার করত আটক সুমন। সেগুলো জব্দ করা হয়েছে। সুমনের সুমনের বিরুদ্ধে মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!