• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিশুদের ‘বিশেষ কাজে’ বড়দের ‘হিশ হিশ’ কেনো!


লাইফস্টাইল ডেস্ক জুন ৩০, ২০১৬, ১১:৫২ এএম
শিশুদের ‘বিশেষ কাজে’ বড়দের ‘হিশ হিশ’ কেনো!

বাড়ির ছোট্ট ছেলেটিকে বিশেষ কাজটি করানোর সময়ে বড়রা মুখ দিয়ে ‘হিশ হিশ’ আওয়াজটি অবধারিতভাবেই করেন। কারণ, এই শব্দটি করলেই নাকি শিশুরা নিজেদের হাল্কা করার জন্য উৎসাহিত বোধ করে। কিন্তু কখনও ভেবে দেখেছেন এমনটা কেন হয়, অথবা বড়রা মুখ দিয়ে এমন শব্দ কেন করে?

রাশিয়ার বিজ্ঞানী ইভান পাভলভ কুকুরদের নিয়ে একটি পরীক্ষা করে এই রহস্যের সমাধান করেছিলেন। লক্ষ্য করে দেখবেন, মাংস খাওয়ালেই কুকুরদের মুখে কাছে লালা জমে। পাভলভ একটি কুকুরকে মাংস খাওয়ানোর সময়ে নিয়মিত একটি বেল বাজিয়ে শব্দ করতেন। কয়েকদিন ধরে কুকুরটিকে মাংস খাওয়ানোর সময়ে ওই বেল বাজাতেন ওই বিজ্ঞানী।

এভাবে কয়েকদিন চলার পরে দেখা গেল, মাংস না দিলেও বেল বাজলেই কুকুরটির মুখে লালা চলে আসত। এর থেকে একটা বিষয় স্পষ্ট হয়, হজম পদ্ধতি, নিশ্বাস নেওয়া, প্রাকৃতিক কাজগুলি যে স্নায়ুতন্ত্র নিয়ন্ত্রণ করে, সেটিকে বাহ্যিক কোনও উদ্দীপক দিয়ে সক্রিয় করা সম্ভব।

ঠিক একইভাবে শিশুরা জন্মানোর কিছুদিন পরে থেকেই তারা প্রস্রাব করার সময়ে বড়রা মুখ দিয়ে ওই বিশেষ শব্দটি করেন। ফলে বেশ কিছু দিন ওই শব্দ শোনার পরে একটা সময়ে বড়রা মুখ দিয়ে ওই বিশেষ শব্দটি করলে শিশুদের নির্দিষ্ট স্নায়ুতন্ত্র প্রভাবিত হয়। ফলে বড়রা মুখ দিয়ে ওই বিশেষ শব্দটি করলেই শিশুদের মস্তিষ্ক মূত্রত্যাগ করার জন্য তাদের শরীরে প্রয়োজনীয় ক্রিয়ার শুরু করে। 

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!