• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শ্রমিক অসন্তোষে আশুলিয়ায় বিজিবি মোতায়েন


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২১, ২০১৬, ০৩:৩১ পিএম
শ্রমিক অসন্তোষে আশুলিয়ায় বিজিবি মোতায়েন

ঢাকা: শ্রমিক অসন্তোষের মুখে কারখানা বন্ধ ঘোষণার পর সাভারের আশুলিয়ায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বুধবার (২১ ডিসেম্বর) সকাল থেকে কারখানা এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন রাখা হয়েছে ১৫ প্লাটুন বিজিবি। আশুলিয়া এলাকায় তাদের টহল দিতে দেখা যাচ্ছে।

এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্যদেরও তৎপর থাকতে দেখা গেছে ওইসব এলাকায়।

এর আগে মঙ্গলবার (২০ ডিসেম্বর) বিকেলে সাভারের আশুলিয়ায় সব তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মো. সিদ্দীকুর রহমানের কারখানা বন্ধের ঘোষণা দেন। এরপর থেকে আশুলিয়ায় অবস্থিত প্রায় ৫৫টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়।

এদিকে, কারখানা বন্ধ দেখে বুধবার সকালে কিছু শ্রমিক সড়ক অবরোধের চেষ্টা করে। এ সময় শ্রমিকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সকালে বহু শ্রমিক কাজে এসে কারখানার সামনে বন্ধের নোটিশ ঝুলতে দেখেন। এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন তারা। ঘটনা জানাজানি হলে সকাল সাড়ে আটটায় দিকে নিশ্চিন্তপুর এলাকায় কিছু শ্রমিক সড়ক অবরোধের চেষ্টা করেন। পুলিশ ও র‍্যাবের সদস্যরা তাদের শ্রমিকদের বাধা দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া হয়।

এদিকে, বিক্ষুব্ধ শ্রমিকদের কোনো ধরনের অপ্রীতিকর ঘটনায় জড়িত না হয়ে বাড়ি ফিরে যেতে আশুলিয়ায় মাইকিং করা হচ্ছে।

প্রসঙ্গত, ন্যূনতম মজুরি বাড়ানো, বার্ষিক ছুটির বিপরীতে এবং চাকরির বয়স পাঁচ বছর হলে বছরে একটি করে মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদানসহ বিভিন্ন দাবিতে গত কয়েক দিন ধরে আন্দোলন করছে তৈরি পোশাক শ্রমিকেরা। টানা এই আন্দোলনের মুখে ঢাকার আশুলিয়ার আরও চারটিসহ ৫৯টি অনির্দিষ্টকালের জন্য তৈরি পোশাক কারখানা বন্ধ করে দিয়েছে মালিকেরা। 

গত সপ্তায় আশুলিয়ার জামগড়া উইন্ডি অ্যাপারেলস নামের কারখানা থেকে চলমান শ্রম অসন্তোষের সূত্রপাত হয়। বেতন বাড়ানোসহ বিভিন্ন দাবিতে শ্রমিকেরা আন্দোলন শুরু করে। 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!