• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকারি বাসভবন নেই ঢাকার দুই মেয়রের!


বিশেষ প্রতিনিধি জানুয়ারি ২১, ২০১৭, ০৬:০৫ পিএম
সরকারি বাসভবন নেই ঢাকার দুই মেয়রের!

ঢাকা মহানগরীকে বাসযোগ্য ও তিলোত্তমা করে গড়ে তুলতে নানা উদ্যোগ নিয়েছেন ঢাকার দুই সিটি কর্পোরেশনের দুই মেয়র। কিন্তু অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের মেয়রের জন্য সরকারি বাসভবন থাকলেও বিভক্ত সিটি কর্পোরেশনের দুই নগর পিতার এখনো সরকারি বাস ভবন নেই! অথচ তারা নির্বাচিত হওয়ার পর কেটে গেছে দেড় বছর।

সম্প্রতি তাদের মন্ত্রী পদমর্যাদা দেয়া হলেও নিয়মানুযায়ী সরকারের পক্ষ থেকে তাদের বাসভবনের ব্যবস্থা করা হয়নি। দাফতরিক কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নিজস্ব নগর ভবন রয়েছে। সেখানেই অফিস কক্ষে বসেই নগর পিতা সব কার্যক্রম পরিচালনা করছেন। এদিকে নিজস্ব নগর ভবন না থাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়রের দাফতরিক কার্যক্রম চলছে অবিভক্ত সিটি কর্পোরেশনের গুলশানস্থ মেয়র হাউসে।

এদিকে প্রায় ৬ মাস হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় এক প্রজ্ঞাপনে আনিসুল হক ও সাঈদ খোকনকে মন্ত্রীর পদমর্যাদা দিয়েছে। ওই আদেশে দুই নগর পিতার নাম উল্লেখ করা হয়েছে। এর পরই আরেকটি আদেশে রাজধানীতে সেবা দিচ্ছে এমন ২৭টি প্রতিষ্ঠানের সমন্বয় ক্ষমতা দেয়া হয় তাদের। মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, এমপিরাসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সরকারি বাস ভবন পেয়ে থাকেন। ডিএসসিসির জন্য আধুনিক নগর থাকলেও উত্তরের কোনো নগর ভবন নেই।

আইন অনুযায়ী মেয়রের সরকারি বাস ভবনের অধিকার থাকলেও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন নিজস্ব বাস ভবনেই থাকেন। আদৌ এ দুই নগর পিতার জন্য সরকারি বাস ভবনের বরাদ্দ দেয়া হবে কি-না তারও নিশ্চয়তা পাওয়া যায়নি। ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) বিভক্ত হওয়ার আগে নির্বাচিত মেয়রদের সরকারি বাস ভবন ছিল।

রাজধানীর অভিজাত এলাকা গুলশানে দোতলা একটি বাড়ি ছিল মেয়র ভবন হিসেবে। ৮১ গুলশান এভিনিউয়ের ওই বাড়িতে থেকেছেন ঢাকার প্রথম মেয়র মোহাম্মদ হানিফ ও সাদেক হোসেন খোকা। সিটি বিভক্ত হওয়ার পর মেয়রের বাস ভবনটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অস্থায়ী কার্যালয় করা হয়। সেই থেকে এই বাড়িতেই কার্যক্রম পরিচালিত হচ্ছে। ডিএনসিসির প্রথম নির্বাচিত মেয়র হয়ে আনিসুল হক এখানেই অফিস করছেন। তিনি ভবনটির দোতলায় বসেন। ফলে ঢাকার নগর পিতাদের আর সরকারি কোনো বাসা নেই। তাদের থাকতে হচ্ছে ব্যক্তিগত বাসায়।

অবশ্য আইনে, মন্ত্রী পদমর্যাদা হিসেবেও নগর পিতারা সরকারি বাসা পান। নগর পিতাদের সুযোগ-সুবিধা সংক্রান্ত আইনে বিষয়টি স্পষ্ট করা আছে। দক্ষিণের মেয়র থাকেন রাজধানীর বনানীতে তার পৈতৃক বাড়িতে। সাঈদ খোকনের বাবা ঢাকার প্রথম মেয়র মোহাম্মদ হানিফ বাড়িটি করেছিলেন। নির্বাচিত হওয়ার পর থেকে এখানেই থাকছেন তিনি। গত নির্বাচনের সার্বিক কার্যক্রমও তিনি এই বাড়ি থেকেই করেছেন। অন্যদিকে, আনিসুল হক থাকছেন বনানীতে তার নিজের বাসায়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!