• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাজা হলে কে দল চালাবেন, নির্দেশনা দিলেন খালেদা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১, ২০১৮, ০৬:১৪ পিএম
সাজা হলে কে দল চালাবেন, নির্দেশনা দিলেন খালেদা

ঢাকা: দুর্নীতির মামলায় আগামী ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসনের সাজা হতে পারে ধরে নিয়ে কার্যক্রম এগিয়ে নিচ্ছে দলটি। রায়ের দিন ঢাকাসহ সারা দেশে তারা বড় ধরণের জমায়েত করার চিন্তাও করেছে। সেজন্য ৩ ফেব্রুয়ারি রাজধানীর একটি অভিজাত হোটেলে সভার আয়োজন করেছেন। যেখানে সারা দেশ থেকে ৭০০ নেতাকে ডাকা হয়েছে, সভায় খালেদা জিয়া গুরুত্বপূর্ণ বার্তা দেবেন বলে জানিয়েছেন বিএনপির সিনিয়ার যুগ্ম মাহসচিব রুহুল কবির রিজভী আহমেদ। 

দলটির নীতি নির্ধারণী পর্যায়ের একাধিক সূত্র জানায়, খালেদা জিয়ার মামলার রায় ও নির্বাচন সামনে রেখে দলের ঐক্য ঠিক রাখার দিকে নজর দিয়েছেন নীতিনির্ধারকেরা। এ লক্ষ্যে মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাতে খালেদা জিয়ার উপস্থিতিতে তার গুলশানের কার্যালয়ে বৈঠক হয়। 

এতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, রুহুল কবির রিজভীসহ মহানগরের কয়েকজন নেতা উপস্থিত ছিলেন। এসব নেতার মধ্যে নানা বিষয়ে দূরত্ব আছে বলে দলে আলোচনা আছে। ওই বৈঠকে নেতাদের মিলমিশ করে দেয়া হয়। সেখান থেকে ফেরার পথে গয়েশ্বর রায়কে গ্রেপ্তার করা হয়।

মামলায় নেত্রীর সাজা হলে এবং খালেদা জিয়া কারাগারে গেলে তার অবর্তমানে দল কীভাবে পরিচালিত হবে, এর প্রাথমিক একটা দিকনির্দেশনা দিয়েছেন তিনি। গঠনতন্ত্র অনুযায়ী, দ্বিতীয় শীর্ষ নেতা তারেক রহমানের দল চালানোর কথা। তিনি দীর্ঘদিন বিদেশে। এই অবস্থায় স্থায়ী কমিটির জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নয়জন নেতা ঐক্যবদ্ধভাবে দল পরিচালনা করবেন বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। 

অন্য নেতারা হলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে তারা দল পরিচালনা করবেন তারেক রহমানের নির্দেশেই।

সোনালীনিউজ/ঢাকা/এআই/জেএ

Wordbridge School
Link copied!