• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সারা দেশে নজরুলজয়ন্তী উদযাপন


নিজস্ব প্রতিবেদক মে ২৬, ২০১৮, ০১:৫১ পিএম
সারা দেশে নজরুলজয়ন্তী উদযাপন

ঢাকা : নানা আয়োজন আর কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার (২৫ মে) উদযাপিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জয়ন্তী। কবির জন্মবার্ষিকীতে এবারের প্রতিপাদ্য ছিল ‘জাতীয় জাগরণে কবি নজরুল’।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিস্থলে নানা শ্রেণি-পেশার মানুষের ফুলেল শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি।
সকাল সাড়ে ৬টায় কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কোষাধ্যক্ষ অধ্যাপক কামালউদ্দিন। অধ্যাপক আবদুস সামাদ, অধ্যাপক সৌমিত্র শেখর, রেজিস্ট্রার এনামুজ্জামান, প্রক্টর একেএম গোলাম রাব্বানী ও হল প্রভোস্টদের সঙ্গে নিয়ে ঢাবি ভিসির পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

সকাল ৭টায় কবির সমাধিতে শ্রদ্ধা জানায় কবি পরিবার। কবির পুত্রবধূ উমা কাজী, উমা কাজীর নাতি দুর্জয় কাজী, জয়া কাজীসহ পরিবারের অন্যান্য সদস্য এ সময় উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদন শেষে উমা কাজী বলেন, ‘কবি নজরুল তরুণদের মধ্যে বেঁচে আছেন, থাকবেন। কবিকে জানতে হলে তার কবিতাকে জানতে হবে। তার লেখা পড়তে হবে। তিনি কবিতা ও গানে দেশের কথা বলেছেন। সাম্যের কথা বলেছেন।’

বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। এরপর জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা জানান যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে কবির সমাধিতে শ্রদ্ধা জানায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

জাতীয় কবির জয়ন্তীতে কবির প্রতি শ্রদ্ধা জানিয়েছে জাকের পার্টি। দলটির ওলামাবিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম সাইফুল ও প্রচার সম্পাদক শামীম হায়দারের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। কবির জন্মদিন উপলক্ষে ভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে দেশের টেলিভিশন ও রেডিও চ্যানেলগুলো। সেগুলোর মধ্যে ছিল স্মৃতিচারণা, নজরুলের গল্প অবলম্বনে নাটক এবং নজরুলসঙ্গীতের অনুষ্ঠান। ঢাকার বাইরেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে নজরুলজয়ন্তী।

 কুমিল্লা প্রতিনিধি জানান, নজরুল স্মৃতিবিজড়িত কুমিল্লার আপামর জনতা শ্রদ্ধার সঙ্গে কবির জয়ন্তী পালন করছে। জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চেতনায় নজরুল স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। নজরুলজয়ন্তী উপলক্ষে কুমিল্লায় তিন দিনব্যাপী কর্মসূচি চলছে।

ময়মনসিংহ প্রতিনিধি জানান, নজরুলজয়ন্তী উপলক্ষে ত্রিশালে নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজন করা হয় বিভিন্ন কর্মসূচি। এর মধ্যে ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতি শ্রদ্ধা নিবেদন, তার কর্মময় জীবনের ওপর আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

খুলনা প্রতিনিধি জানান, এদিন টুটপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খুলনা নজরুল একাডেমির আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম।

এ ছাড়া দেশের বিভিন্ন বিভাগীয় শহর, জেলা ও উপজেলায় নজরুলজয়ন্তী উপলক্ষে আয়োজন করা হয় নানা কর্মসূচির। চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, জেলার দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় জাতীয় কবির জয়ন্তী উপলক্ষে শোভাযাত্রা এবং নজরুলের নামফলকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। আটচালা ঘর প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনা ও দোয়া মাহফিল।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক আবদুর রাজ্জাক বলেন, জাতীয় কবির স্মৃতিবিজড়িত কার্পাসডাঙ্গায় নজরুল চর্চা কেন্দ্র ও কবির ম্যুরাল নির্মাণ করা হবে। কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়া সদর উপজেলা অডিটোরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে এবং নজরুল একাডেমির সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!