• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সার্ক সম্মেলন না হওয়ার শঙ্কা তৈরি


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৩, ২০১৭, ০৭:০৫ পিএম
সার্ক সম্মেলন না হওয়ার শঙ্কা তৈরি

ঢাকা: গতবারের মতো আবারও দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার(সার্ক) শীর্ষ সম্মেলন নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। গত বছরেও সম্মেলন স্থগিত হয়ে গিয়েছিল। 

এবারও সম্মেলন না হওয়ার শঙ্কা তৈরি হয়েছে কূটনীতিকদের মনে। তারা মনে করছেন, রোহিঙ্গা সমস্যা ও পাক-ভারত সম্পর্কের বরফ না গলায় এই শঙ্কা তৈরি হয়েছে।

সার্ক সম্মেলনসার্ক সম্মেলন সাধারণত বছরের নভেম্বরে অনুষ্ঠিত হলেও টাইমস অফ ইন্ডিয়া বলছে, এখনও সম্মেলনটির আয়োজন নিয়ে তেমন কোনও পদক্ষেপের কথা জানা যায়নি। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে সার্ক দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সেইসব আলোচনায় বিষয়টি নিয়ে তেমন কোনো অগ্রগতি হয়নি।

এরআগে ২০১৬ সালের নভেম্বের পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে সার্ক সম্মেলন বাতিল হয়ে যায়। পাকিস্তানের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের জের ধরে দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে সহায়তার অভিযোগ তোলে ভারত।

পরে এ ‘অজুহাতে’ সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় ভারত। ভারতের দেখাদেখি বাংলাদেশ ও আফগানিস্তানও নিজেদের সরিয়ে নিলে সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়। উল্লেখ্য, সার্কের চার্টার অনুযায়ী, সার্কভুক্ত দেশের কোনও একটি দেশ এই শীর্ষ সম্মেলনে উপস্থিত হতে অস্বীকৃতি প্রকাশ করলে, তা এমনিতেই স্থগিত হয়ে যায়। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!