• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সীমান্তে থাকা রোহিঙ্গাদের ফেরত নিবে মিয়ানমার


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৮, ০৯:৫৮ পিএম
সীমান্তে থাকা রোহিঙ্গাদের ফেরত নিবে মিয়ানমার

ঢাকা: বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের মধ্যে অবস্থিত নো-ম্যানস ল্যান্ডে( দুই সীমান্তের মধ্যবর্তী জায়গা, যা কারও দখলে থাকে না) আশ্রয় নিয়েছে কয়েক হাজার রোহিঙ্গা। মিয়ানমার সরকারের নির্যাতন থেকে বাঁচতে এখানে আশ্রয় নিয়েছে তারা।

এই নো-ম্যানস ল্যান্ডে অবস্থান করা সাড়ে ৬ হাজার রোহিঙ্গাকে দ্রুত ফিরিয়ে নিতে রাজি হয়েছে মিয়ানমার। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বাংলাদেশ-মিয়ানমার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

রাখাইনের পরিস্থিতি বোঝা এবং নো ম্যান্স ল্যান্ড অবস্থান করা সাড়ে ৬ হাজার রোহিঙ্গাকে নিয়ে আলোচনার জন্য মাঠপর্যায়ের বৈঠক করে বাংলাদেশ ও মিয়ানমার। এ দিকে রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা করতে বাংলাদেশের ১২ সদস্যের একটি প্রতিনিধি দল মিয়ানমারে গেছেন। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু নো-ম্যানস ল্যান্ড এলাকায় বসবাসকারী রোহিঙ্গাদের বিষয়ে কথা বলতে এই প্রতিনিধি দল মিয়ানমার যান।

ঘুমধুম সীমান্ত দিয়ে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান এর নেতৃত্বে মঙ্গলবার সকাল ১১টায় মিয়ানমার সীমান্তে প্রবেশ করেন। মিয়ানমারের ঢেঁকিবনিয়া এলাকায় দুই দেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠক শেষে বিকেলে তারা দেশে ফিরে আসেন।

গত নভেম্বরে মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট চুক্তিতে বলা আছে, মাঠপর্যায়ের কর্মকর্তারা বৈঠক করবেন। এর অধীনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকের নির্দিষ্ট কোনও এজেন্ডা নেই বলে জানা গেছে।

গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সামরিক বাহিনীর হামলা শুরু হলে প্রায় ৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। বিভিন্ন সূত্র থেকে জানা যায়, এই হামলায় ৩ হাজারের মতো রোহিঙ্গা নিহত হয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!