• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুন্দরবনে অস্ত্র গুলিসহ ৪ বনদস্যু আটক


সাতক্ষীরা প্রতিনিধি জুন ২৯, ২০১৭, ০৫:৫৬ পিএম
সুন্দরবনে অস্ত্র গুলিসহ ৪ বনদস্যু আটক

সাতক্ষীরা: পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে নব্য বনদস্যু শফিকুল বাহিনীর ৪ সদস্যকে অস্ত্র ও গুলিসহ আটক করেছে র‌্যাব-৬।

বৃহস্পতিবার (২৯ জুন) ভোর ৬টার দিকে সুন্দরবনের কলাগাছিয়া নদীর পশ্চিম পাড় থেকে তাদের আটক করা হয়। এ সময় বাহিনী প্রধান শফিকুল সানা পালিয়ে যায়। তিনি দাতিনাখালী গ্রামের মৃত মোহর সানার ছেলে।

আটক ৪ বনদস্যু হলো- বুড়িগোয়ালিনী ইউনিয়নের দাতিনাখালী গ্রামের মৃত লতিফ মোড়লের ছেলে আল-আমিন মোড়ল (৪৫) একই গ্রামের আনোয়ার গাজীর ছেলে আসাদুল ইসলাম (২৯) এবং ফজলু গাইনের ছেলে বাবল গাইন (২৫) ও মিলন গাইন (৩৫)।

র‌্যাব-৬ এর অধিনায়ক লে. কর্ণেল জাহিদ জানান, সুন্দরবনে বনদস্যু বাহিনীর অবস্থান নিশ্চিত করে ডিএডি মনিরুজ্জামান ও এসআই হাফিজুর রহমানের নেতৃত্বে র‌্যাব সদস্যরা তাদের ঘিরে ফেলে পাকড়াও করে। পরে তাদের কথামত সুন্দরবনের ভগিরচর এলাকায় মাটিতে পুতে রাখা দেশীয় তৈরি ২টি একনলা পাইপগান ও একটি দোনালা পাইপগানসহ ৭ রাউন্ড বন্দুকের তাজা কার্তুজ জব্দ করা হয়। আটকদের শ্যামনগর থানায় হস্তান্তর করা হয়েছে।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মান্নান আলী সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় ডিএডি মনিরুজ্জামান বাদী হয়ে অস্ত্র আইনে মামলা দায়ের করেছেন।

এদিকে আটক বনদস্যুরা জানায়, শফিকুলের নেতৃত্বে ৪ মাস পূর্বে তারা সুন্দরবনে নতুন বাহিনী গঠন করে। এসময় শতাধিক জেলেকে জিম্মি করে তাদের কাছ থেকে ৬-৭ লাখ টাকা মুক্তিপণ আদায় করেছে বলে জানায়। আদায় করা টাকা বাহিনী প্রধান শফিকুলের নিকট জমা ছিল। মূলত ওই টাকা ভাগাভাগিকে কেন্দ্র করে তাদের মধ্যে বিরোধ সৃষ্টি হয়।

এদিকে সাতক্ষীরা রেঞ্জ পশ্চিম সুন্দরবনের গহিনে নদীতে জেলেরা ব্যবহার নিষিদ্ধ জাল দিয়ে মাছ ধরার সময় জব্দ করেছে আংটিহারা কোস্টগার্ড সদস্যরা। বৃহস্পতিবার (২৯ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে ঘড়িলাল নদী থেকে জাল জব্দ করে আগুনে বিনষ্ট করা হয়। তবে এসময় কোন জেলেকে আটক করা যায়নি।

আংটিহারা কোস্টগার্ড পেটি অফিসার জিবেশ কান্তি ঢালী সত্যতা নিশ্চিত করে বলেন, সুন্দরবন নিরাপত্তা টহল দেয়ার সময় ঘটনাস্থল থেকে সাড়ে ৭ লাখ টাকা মূল্যের ৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!