• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সোশ্যাল মিডিয়া বন্ধ শ্রীলঙ্কায়


নিউজ ডেস্ক মার্চ ৭, ২০১৮, ০৯:৪৮ পিএম
সোশ্যাল মিডিয়া বন্ধ শ্রীলঙ্কায়

ঢাকা: সরকারি সিদ্ধান্ত মোতাবেক শ্রীলঙ্কায় সব ধরনের সোশ্যাল মিডিয়া বন্ধ করা হয়েছে। মুসলমানদের উপর বৌদ্ধদের হামলা ঠেকানো ও দুই ধর্মের অনুসারিদের মধ্যে দ্বন্দ্ব নিরসনে এ উদ্যোগ নেয়া হয়েছে। সংঘাত ঠেকাতে এটি সরকারের দ্বিতীয় পদক্ষেপ।

এর আগে দেশটির ক্যান্ডি শহরে জরুরি অবস্থা জারি করেছিল দেশটি। এবার ফেইসবুকসহ বিভিন্ন অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করেছে শ্রীলঙ্কা। বুধবার (৭ মার্চ) সরকারের এক ঘোষণায় তিন দিন সারাদেশে ফেইসবুক, ভাইবার ও হোয়াটসঅ্যাপ বন্ধ থাকবে বলে জানানো হয়।

মুসলমানদের সঙ্গে সংঘাতে এক বৌদ্ধ তরুণের মৃত্যুর জের ধরে শ্রীলঙ্কার মধ্যাঞ্চলীয় জেলা ক্যান্ডিতে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘাত চলছে।

সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে ৬ মার্চ ক্যান্ডিতে জরুরি অবস্থা জারি করা হলেও রাতভর মুসলমানদের কয়েকটি মসজিদ ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা হয় বলে স্থানীয়দের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।

পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা বলেছেন, মঙ্গলবার রাতভর ক্যান্ডি এলাকায় ‘বেশ কয়েকটি ঘটনা’ ঘটেছে। “পুলিশ সাতজনকে গ্রেপ্তার করেছে। এ সময় পুলিশের তিন কর্মকর্তা আহত হয়েছেন।” তবে কতজন বেসামরিক নাগরিক আহত হয়েছে সে হিসাব পাওয়া যায়নি।

এসব সহিংস ঘটনার কয়েকটির জন্য সোশাল মিডিয়াকে দায়ী করে সরকারের পক্ষ বলা হয়েছে, ফেইসবুকে মুসলিমদের ওপর আরও হামলার হুমকি সম্বলিত পোস্টের মাধ্যমে সহিংসতাকে উস্কে দেয়া হয়েছে। গত বছর থেকেই শ্রীলঙ্কায় বৌদ্ধ ও মুসলিমদের মধ্যে উত্তেজনা চলছে। কয়েকটি কট্টরপন্থি বৌদ্ধ গোষ্ঠী অভিযোগ করে আসছিল, শ্রীলঙ্কার বৌদ্ধদের জোর করে ইসলাম ধর্মে দিক্ষিত করা হচ্ছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!