• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

স্ববিরোধী জাতীয় পার্টি ব্যর্থ, প্রশ্নবিদ্ধ!


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৯, ২০১৭, ০৭:৫৯ পিএম
স্ববিরোধী জাতীয় পার্টি ব্যর্থ, প্রশ্নবিদ্ধ!

ঢাকা: একই সঙ্গে বিরোধীদল এবং সরকারের অংশ- এই পরস্পর বিরোধী অবস্থানের কারণে সংসদের ভেতরে বাইরে জাতীয় পার্টি (জাপা) ব্যর্থ হচ্ছে। এমন মনে করছে দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। শুধু তাই নয়, দলটির ভূমিকাও প্রশ্নবিদ্ধ বলে মনে করছে সংস্থাটি।

সংসদের সপ্তম থেকে ত্রয়োদশ অধিবেশনের কার্যক্রম বিশ্লেষণ করে টিআইবির ‘পার্লামেন্টওয়াচ’ প্রতিবেদনে এ পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে। রোববার (৯ এপ্রিল) টিআইবির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিবেদনের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

টিআইবি মনে করে, দশম জাতীয় সংসদের প্রায় তিন বছর কালে বিভিন্ন কার্যক্রমে প্রধান বিরোধী দলের অবস্থান নিয়েছে জাতীয় পার্টি। কিন্তু তাদের এ অবস্থান ‘বিতর্কিত’। এ কারণে পার্টির ভূমিকাও প্রশ্নবিদ্ধ।

বিএনপির বর্জনের মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয় জাপা। বিরোধী দলের চেয়ারে বসার পাশাপাশি মন্ত্রিত্বও নিয়েছে এ রাজনৈতিক দলটি। সেই তখন থেকেই বিএনপি নেতারা জাপাকে ‘গৃহপালিত বিরোধীদল’ বলে আখ্যায়িত করে আসছেন।

উল্লেখযোগ্য যে, জাপার জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান রওশন এরশাদ আছেন সংসদে বিরোধী দলীয় নেতার দায়িত্বে। আর পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্বে। অন্যদিকে সরকারের মন্ত্রিসভায় রয়েছেন তাদের তিন তিনজন নেতা।

সংসদীয় কার্যক্রমে সরকারদলীয় সদস্যদের সঙ্গে কণ্ঠ মিলিয়ে বিরোধীদলের সদস্যদের সংসদের বাইরের রাজনৈতিক জোটকে নিয়ে অসংসদীয় ভাষার ব্যবহার উল্লেখযোগ্য বলে প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, দশম সংসদের এই সাত অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতি বেড়েছে। তবে কমেছে কোরাম সঙ্কট। কিন্তু তারপরও কোরাম সঙ্কটের কারণে ৪৭ কোটি টাকার বেশি অপচয় হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রোগ্রাম ম্যানেজার জুলিয়েট রোজেটি ও অ্যাসিসটেন্ট প্রোগ্রাম ম্যানেজার অমিত সরকার প্রতিবেদনের সার-সংক্ষেপ উপস্থাপন করেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!