• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হজযাত্রীদের নিবন্ধন সময় বাড়লো


বিশেষ প্রতিনিধি এপ্রিল ১৭, ২০১৭, ০৯:৪০ পিএম
হজযাত্রীদের নিবন্ধন সময় বাড়লো

প্রতীকী ছবি

ঢাকা: চলতি বছর হজে যেতে প্রাক নিবন্ধিত বেসরকারি হজযাত্রীদের নিবন্ধনের সময় আরো ছয় দিন বাড়ানো হয়েছে। রাজধানীর বেইলীরোডে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মোহাম্মদ মতিউর রহমানের সরকারি বাসায় সোমবার বিকেলে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়।

সোমবার (১৭ এপ্রিল) বিকাল ৫টা পর্যন্ত নিবন্ধনের শেষ সময় বেধেঁ দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়।  নিবন্ধনের সময় বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন, ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন।

এ প্রসঙ্গে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন এর সভাপতি ইব্রাহিম বাহার জানান, ধর্মমন্ত্রী মহোদয়ের সঙ্গে আমাদের ফলপ্রসু আলোচনা হয়েছে। বৈঠকে ২৩ এপ্রিল পর্যন্ত প্রাক নিবন্ধিত বেসরকারি হজযাত্রীদের ব্যাংকে টাকা জমাদানসহ নিবন্ধনের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, এ সিদ্ধান্তের কারণে সুন্দরভাবে এজেন্সিগুলো নিবন্ধন প্রক্রিয়া শেষ করতে পারবেন।

ধর্মমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে আরো অংশ নেন, জাতীয় সংসদের ধর্মমন্ত্রণালয় সম্পর্কীত স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন এমপি,  ধর্মমন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজ উদ্দিন, হাব’র বর্তমান সভাপতি ইব্রাহিম বাহার, সাবেক সভাপতি জামাল উদ্দিন, বর্তমান মহাসচিব শেখ আবদুল্লাহসহ সরকারের করে দেয়া এজেন্সিগুলোর ১৭ সদস্যের কমিটি।

বিকেল ৪ টার দিকে মন্ত্রীর বাসায় বৈঠক শুরু হয়। বৈঠকে এজেন্সিগুলোর পক্ষ থেকে বলা হয়, ১৭ এপ্রিল নিবন্ধনের শেষ সময় দিয়ে এজেন্সিগুলোকে বিপদে ও আতংকের মধ্যে ফেলা হয়েছে। এটা ঠিক হয়নি। তার প্রশ্ন তুলেন, হজযাত্রীরা টাকা, পাসপোর্ট না দিলে এজেন্সিগুলো কিভাবে নিবন্ধন শেষ করবে।

মাত্র একদিন আগে ব্যাংকে টাকা জমা দেয়ার সরকারি বিজ্ঞপ্তির সমালোচনাও করা হয়। বলা হয়, একদিন আগে প্রজ্ঞাপন না দিয়ে আরো আগ থেকে প্রাক নিবন্ধিত হজযাত্রীদের টাকা দেয়ার নির্দেশনা দেয়া সরকারের উচিত ছিল। তাহলে হজযাত্রীরা এই সময়ের মধ্যে টাকা পয়সা ও অন্যান্য কাগজপত্র এজেন্সিগুলোর কাছে জমা দিয়ে দিতো।

মাত্র একদিন আগে বিজ্ঞপ্তি দিয়ে নিবন্ধন কাজকে আরো  জটিল করে তোলা হয়েছে। এজন্য উপস্থিত নেতাদের কেউ কেউ হাবের বর্তমান নেতৃত্বকে দায়ী করেন।

তারা বলেন, হাবের নির্বাচনকে সামনে রেখে এজেন্সিগুলোকে জিম্মি করে ফায়দা লুটার জন্যই একদিনের সময় দিয়ে ১৭ এপ্রিল টাকা জমা দেয়ার শেষ সময় ঠিক করা হয়। অথচ আগ থেকে সিদ্ধান্ত ছিল ২০ এপ্রিল পযন্ত নিবন্ধন করা যাবে।

এ কারণে অধিকাংশ এজেন্সি নিবন্ধন করতে পারেনি। তারা ২৫ এপ্রিল পযন্ত সময় বাড়ানোর জোরালো দাবি জানালে ধর্মমন্ত্রী উভয়পক্ষের বক্তব্য শোনে সবার সম্মতি নিয়ে আগামী ২৩ এপ্রিল পযন্ত সময় বাড়ানোর সিদ্ধান্ত নেন।

এর আগে সোমবার (১৭ এপ্রিল) বিকেল ৫টার মধ্যে অনলাইনে নিবন্ধনকাজ শেষ করতে রোববার (১৬ এপ্রিল) ধর্মমন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। এতে মাত্র একদিনের ব্যবধানে নিবন্ধনকাজ করা নিয়ে বিপাকে পড়ে যায় এজেন্সিগুলো।

যে কারণে অধিকাংশ এজেন্সি নিবন্ধনকাজ থেকে বিরত থাকে। পরে এজেন্সিগুলোর পক্ষে বিষয়টি নিয়ে হাবের বর্তমান ও সাবেক নেতাদের নিয়ে গঠিত ১৭ সদস্যের কমিটি সোমবার (১৭ এপ্রিল) বিকেলে ধর্মমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৩ এপ্রিলের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২০১৬ সনে যারা  প্রাক-নিবন্ধন করেছে তার মধ্যে যারা বাকী রয়েছেন আর ২০১৭ সনে প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের এসময়েল মধ্যে নিবন্ধনের কাজ সম্পন্ন করতে হবে।

মূল কথা ২০১৬ ও ১৭ সালে প্রাক নিবন্ধিতদের ক্রমিক নম্বর ১,৪০,৯৯৫ থেকে ২,১৭,২৮৮  এর মধ্যে রয়েছে তাদেরকেই নিবন্ধনের কথা বলা হয়েছে। সরকারের এই নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে নিবন্ধন কাজ শেষ করতে না পারলে জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৮ হিজরির (২০১৭ খ্রি.)  অনুচ্ছেদ ৩.১.৮ অনুযায়ী এই ক্রমিকের হজযাত্রীগণ এ বছর আর হজে যেতে পারবেন না।

তাদের পরিবর্তে ২০১৭ সালে প্রাক নিবন্ধিত ২,১৭,২৮৮ সিরিয়ালের পর অপেক্ষমান তালিকা হতে ক্রম অনুযায়ী কোটার সমসংখ্যক প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধনের জন্য ডাকা হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমএইচএম

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!