• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হর্নমুক্ত ঢাকা দিবস উদযাপন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৩, ২০১৭, ০৮:২৭ পিএম
হর্নমুক্ত ঢাকা দিবস উদযাপন

ঢাকা: অসচেনতার কারনে গোটা বাংলাদেশে, বিশেষ করে ঢাকাবাসীর স্বাভাবিক শ্রবণক্ষমতার চেয়ে প্রায় দ্বিগুনেরও বেশী মাত্রার শব্দদূষণ ঘটছে, এর অনেকটাই হচ্ছে অপ্রয়োজনে বাজানো গাড়ির হর্নের কারণে। এজন্য একটি সামাজিক গ্রুপ হর্নমুক্ত ঢাকা উদযাপন করেছে।

‘আমি হর্ন বাজাই না বন্ধু’ নামক সামাজিক যোগাযোগ গ্রুপটি শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরির পাশাপাশি অপ্রয়োজনে হর্ন বাজানোর প্রবণতা কমানোর জন্য গত তিন মাস যাবত নানা কর্মসূচী পরিচালনা করছে। 

মঙ্গলবার(৩ অক্টোবর) দিনটিকে ‘হর্নমুক্ত ঢাকা’ উদযাপন এর সূচনা করা হয়। এর অংশ হিসেবে জাতীয় সংসদ ভবনের সামনে গ্রুপটির সদস্যরা প্ল্যাকার্ড, ফেস্টুন ইত্যাদি নিয়ে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সচেতনতামূলক জনসংযোগ করে। 

আয়োজকরা জানান, ‘আমি হর্ন বাজাই না বন্ধু’ গ্রুপ পেইজে প্রস্তাবিত ভাবনা ছিল, আমরা প্রথমে একটা দিন ঢাকা শহরে হর্নমুক্ত কাটানোর চেষ্টা করে দেখি কেমন লাগে। ঢাকা শহরের বাস্তবতায় প্রথমবারেই অর্জন করা যাবে এমন নয়, হয়তো দুই কিংবা তিনবার চেষ্টা করতে হবে মোটামোটি একটা হর্নমুক্ত দিন উদযাপন করতে। 

পরবর্তীতে অন্যান্য বিভাগীয় শহরেও একটা দিনটি উদযাপন করা এবং এভাবেই একদিন হয়তো সারাদেশে একটা দিন হর্নমুক্ত দিন হিসেবে উদযাপন করার সুযোগ তৈরি হবে। 

গ্রুপের সদস্য অভিনেতা শাহেদ আলি সুজন, সঙ্গীতশিল্পী শেখ সাহেদ, ওয়াকিল আহাদ, চিত্রশিল্পী আবু সালেহ টিটু, জহুরুল হক শাহিন, জনসংযোগ উপদেষ্টা এরশাদুল হক টিংকু, মেহেদি হাসান মিথুন, আমি হর্ন বাজাই না বন্ধু-র সমন্বয়কারি এবিএম নাজমুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!