• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হলি আর্টিজান হামলা মামলার চার্জশিট গ্রহণ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৮, ২০১৮, ০৩:২৭ পিএম
হলি আর্টিজান হামলা মামলার চার্জশিট গ্রহণ

ঢাকা: রাজধানীর গুলশানে হলি আর্টিজান হামলা মামলার চার্জশিট গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল। বুধবার (৮ আগস্ট) বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান ৮ জন আসামির বিরুদ্ধে এ চার্জশিট গ্রহণ করেন।

গত ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা এবং কাউন্টার টেরোরিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির সিএমএম আদালতের জিআর শাখায় মামলাটির চার্জশিটটি দাখিল করেন।

এরপর গত ২৬ জুলাই সিএমএম আদালত মামলাটি ট্রাইব্যুনালে বদলির আদেশ দেন। ৩০ জুলাই মামলাটির চার্জশিট গ্রহণ ও আসামিদের উপস্থিতির জন্য এ দিন ধার্য করেন। গতকাল (মঙ্গলবার) ঢাকা সিএমএম আদালত থেকে ট্রাইব্যুনালে মামলার নথি পৌঁছায়।

চার্জশিটে ২১ আসামির মধ্যে ১৩ জন মারা যাওয়ায় তাদেরও অব্যাহতি দেয়া হয়েছে। নিহত ১৩ জনের মধ্যে ৫ জন ঘটনাস্থলে মারা যান এবং বাকি ৮ জন বিভিন্ন অভিযানের সময় নিহত হন।

চার্জশিটভুক্ত ৮ আসামি হলেন, হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‍্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ।

পলাতক আসামিরা হলেন- শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ। এদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা। বাকি ৬ জন আসামি কারাগারে আছে।

ঘটনাস্থলে মামলার ৫ আসামি নিহত হয়। তারা হলো, রোহান ইবনে ইমতিয়াজ, মীর সামেহ মোবাশ্বের, নিবরাস ইসলাম, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল ও খায়রুল ইসলাম ওরফে পায়েল। এছাড়া বিভিন্ন ‘জঙ্গি আস্তানায়’ অভিযানের সময় নিহত ৮ আসামি হলো, তামিম চৌধুরী, নুরুল ইসলাম মারজান, তানভীর কাদেরী, মেজর (অব.) জাহিদুল ইসলাম ওরফে মুরাদ, রায়হান কবির তারেক, সারোয়ান জাহান মানিক, বাশারুজ্জামান ওরফে চকলেট ও মিজানুর রহমান ওরফে ছোট মিজান।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ সময় তাদের গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!