• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হৃদরোগীদের জন্য সুখবর!


স্বাস্থ্য ডেস্ক জুলাই ২৩, ২০১৬, ০৪:৩৯ পিএম
হৃদরোগীদের জন্য সুখবর!

দারুণ সুখবর হৃদরোগীদের জন্য। কম খরচে হৃদরোগের চিকিত্‍সা। অত্যাবশ্যকীয় ওষুধের জাতীয় তালিকায় জায়গা পেল স্টেন্ট। এর ফলে ৪০ থেকে ৭০ শতাংশ দাম কমার সম্ভাবনা। আধুনিক জীবনযাত্রায় হার্টের রোগীর সংখ্যা বাড়ছে। বসাতে হচ্ছে স্টেন্ট। এদিকে নানা বিভ্রান্তিতে পকেট কাটা যাচ্ছে রোগীদের। ধারদেনা করে সর্বস্বান্ত হচ্ছে মধ্যবিত্ত। এবার কেন্দ্রের উদ্যোগে মিটতে চলেছে সেই সমস্যা।

জাতীয় অত্যাবশ্যকীয় ওষুধের তালিকায় জায়গা পেয়েছে স্টেন্ট। খুব শিগগিরই দাম কমছে এই যন্ত্রের। ওষুধের প্রলেপ দেয়া এবং প্রলেপ না দেয়া দুই ধরনের স্টেন্টেরই দাম কমবে। বর্তমানে ওষুধের প্রলেপ লাগানো স্টেন্টের দাম ২৩,৬২৫ টাকা থেকে দেড় লাখ। নতুন নির্দেশিকায় ৪০ থেকে ৭০ শতাংশ দাম কমার সম্ভাবনা।

কী এই স্টেন্ট? হৃদরোগের চিকিৎসায় এর প্রয়োজনীয়তাই বা কোথায়?

নানা কারণে ধমনী সরু হয়ে হৃদপিণ্ডে রক্ত সঞ্চালন বাধা পায়। তখন বেলুন দিয়ে ফুলিয়ে ধমনী প্রশস্ত করা হয়। ফের যাতে ধমনী সরু হয়ে না যায়, সে কারণেই স্টেন্ট বসানো হয়। স্টেন্ট হল পাতলা জালের ছোট একটি টিউব। দুটো কথা প্রচলিত। অন লেভেল আর অফ লেভেল। ধরা যাক, হার্ট অ্যাটাকের দুই ঘণ্টার মধ্যে রোগী হাসপাতালে পৌঁছলেন। স্টেন্ট বসল। এটি অন লেভেল। কিন্তু কখনো কখনো বুকে চিনচিন, ছোট বা মাঝারি ব্লক ধরা পড়ল। তাতে স্টেন্ট বসলে অফ লেভেল।

এখন কোটি কোটি টাকার ব্যবসার খাতিরেই অফ লেভেল কেস দিন দিন বাড়ছে। তবে মধ্যবিত্তদের স্বস্তি দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশিকা। সূত্র: জিনিউজ

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!