• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৪৫ বছরের রেকর্ড ভাঙলো গ্রন্থমেলা


সাহিত্য সংস্কৃতি ডেস্ক মার্চ ১, ২০১৭, ০১:৫৮ এএম
৪৫ বছরের রেকর্ড ভাঙলো গ্রন্থমেলা

ঢাকা: এবারের মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ অতীতের সব রেকর্ড ভেঙে অনন্য নজির সৃষ্টি করেছে। বইয়ের প্রকাশনা যেমন বেড়েছে আগের চেয়ে সবচেয়ে বেশি হারে, তেমনি বিক্রিও বেড়েছে অভাবনীয়রকম।

শুধু কি তাই? এবারের গ্রন্থমেলা ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা, শৈল্পিক সৌন্দর্য্য, পাঠক ও ক্রেতাবান্ধব পরিবেশ বিগত বছরগুলোকে টপকে গেছে। সবমিলিয়ে স্বাধীনতার পর এতোটা বর্ণাঢ্য আর শৈল্পিক গ্রন্থমেলার কোনো নজির নেই।

অমর একুশে গ্রন্থমেলার আয়োজক বাংলা একাডেমির দেয়া সূত্রমতে, গ্রন্থমেলার প্রথম দিন পহেলা ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি মোট বিক্রি হয়েছে ৬৫ কোটি ৪০ লাখ টাকার বই। এর মধ্যে শুধু বাংলা একাডেমির প্রকাশিত বই বিক্রি হয়েছে এক কোটি ৫৫ লাখ টাকার মতো।

গেল বছরে সর্বমোট বই বিক্রির পরিমাণ ছিল ৪২ কোটি টাকা। গেল বারের চেয়ে এবছর বিক্রি বেড়েছে ২৩ কোটি ৪০ লাখ টাকা। একই ভাবে গেলবারের চেয়ে এবার বাংলা একাডেমি ২২ লাখ টাকার বই বেশি বিক্রি করেছে।

সূত্রমতে, প্রকাশনার দিক থেকে এবার এগিয়ে রয়েছে কাব্যগ্রন্থ। তবে বাংলাভাষাভাষীর সবচেয়ে প্রয়োজনীয় বই অভিধান প্রকাশনা ছিল একদম পিছিয়ে। হিসাবমতে, এবার নতুন প্রকাশিত তিন হাজার ৬৪৬টি বইয়ের মধ্যে কাব্যগ্রন্থের সংখ্যাই এক হাজার ১২২টির মতো। সেখানে অভিধান প্রকাশ করা হয়েছে মাত্র দুটি।

গেল বছর প্রকাশিত হয়েছিল মোট তিন হাজার ৪৪৪টি বই। এবার মেলায় প্রকাশিত বইয়ের সংখ্যা বেড়েছে ২০২টি। মেলায় নতুন আসা মোট ৮৬৭টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বাংলা একাডেমির দেয়া তথ্যমতে, প্রকাশনা ও বিপণন এই দুই ক্ষেত্রেই এবারের গ্রন্থমেলা অতীতের রেকর্ড ভেঙে ফেলেছে। পাশাপাশি নিরাপত্তা, শৈল্পিক সৌন্দর্য্য, প্রকাশনা বৈচিত্র রঙ, বিপণন, নবীন পাঠকের সমাগম- সবমিলিয়ে বিগত বছরের সব মেলাকে অতিক্রম করে গেছে।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!