• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

৭০ বছর পার করল কমিউনিস্ট পার্টি


নিজস্ব প্রতিবেদক মার্চ ৬, ২০১৮, ০৪:২৭ পিএম
৭০ বছর পার করল কমিউনিস্ট পার্টি

ঢাকা: কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের রাজনৈতিক দল হিসেবে পরিচিত বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। ব্রিটিশবিরোধী স্বাধিকার সংগ্রাম এবং কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৪৮ সালের ৬ মার্চ এ ভূখণ্ডে ভারতের অবিভক্ত পার্টি থেকে পৃথক হয়ে কমিউনিস্ট পার্টি একটি স্বতন্ত্র পার্টি হিসেবে যাত্রা শুরু করেছিল।

মঙ্গলবার (৬ মার্চ) দলটির প্রতিষ্ঠা বার্ষিকী। তেভাগা, টংক, নানকার কৃষক আন্দোলন ও ১৯৫০ সালের খাপড়া ওয়ার্ডে গুলি-বর্বর ফ্যাসিবাদ আক্রমণ জেল জুলুম-হুলিয়া নিয়ে কমিউনিস্ট পার্টিকে পথ চলতে হয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৭০ সালের নির্বাচন করেছে কমিউনিস্ট পার্টি। ১৯৮০ দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনে কমিউনিস্ট পার্টি পালন করেছিল ঐতিহাসিক ভূমিকা।

সিপিবি তার সংগ্রাম ও গৌরবের ৭০ বছর উপলক্ষে মঙ্গলবার বিকেলে বিএমএ মিলনায়তনে (তোপখানা রোড, ঢাকা) এক সমাবেশের আয়োজন করেছে। সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে উক্ত সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবিদ ড. রেহমান সোবহান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মো. শাহ আলম।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!