• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৯/১১-এর ১৬তম বছর আজ (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১১, ২০১৭, ০১:০১ পিএম
৯/১১-এর ১৬তম বছর আজ (ভিডিও)

ফাইল ছবি

ঢাকা: তখন সকাল নয়টা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহর সবেই ব্যস্ত হয়ে উঠেছে। আর বিশ্বের সবচেয়ে ব্যস্ত টুইন টাওয়ারের ঘুম ভেঙেছে অনেক আগেই। সময় তখন সকাল ৯টা। হঠাৎ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের একটি ভবনে আছড়ে পড়ে যাত্রীবাহী একটি বিমান। 

ঠিক ওই মূহূর্তে অনেকেই মনে করে এটি হয়তো কোন দুর্ঘটনা। কিন্তু না। কিছুক্ষণের মধ্যেই অন্য ভবনটিতে আঘাত করে আরেকটি বিমান। ততক্ষণে বুঝতে আর বাকি নেই, এটি সন্ত্রাসী হামলা। মুহূর্তেই ধসে পড়ে দুটি ভবনই। 

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পর তৃতীয় বিমান নিয়ে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনে হামলা চালায় সন্ত্রাসীরা। 

আর চতুর্থ বিমানটি যাত্রীদের প্রতিরোধের মুখে বিধ্বস্ত হয় পেনসিলভেনিয়ায়। এসব হামলার জন্য চারটি মার্কিন যাত্রীবাহী বিমান ছিনতাই করেছিল সন্ত্রাসীরা। বলছিলাম ২০০১ সালের এই দিনে টুইন টাওয়ারে ভয়াবহ হামলার কথা। আজ সেই ঘটনার ১৬তম বছর। এ ঘটনায় নিহত হয় প্রায় তিন হাজার মানুষ। কিন্তু এখনো বিচারের অপেক্ষায় আছে নিহতদের স্বজনরা। 

এ হামলার মধ্য দিয়ে নিজেদের ভয়াবহতার জানান দেয় ইসলামী সন্ত্রাসী সংগঠন- আল কায়েদা। শঙ্কিত হয়ে পড়ে যুক্তরাষ্ট্র, শঙ্কিত পুরো বিশ্ব। দেখা দেয় আতঙ্ক। বিশ্ব জুড়ে জোরালো হয় সন্ত্রাসবাদ বিরোধী লড়াই। আত্মঘাতী এ হামলায় জড়িত ছিলো ১৯ তরুণ চরমপন্থি। 

হামলার জন্য আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে দায়ী করে ওয়াশিংটন। দশ বছর ধরে চলে লাদেনের খোঁজ। অবশেষে ২০১১ সালের দোসরা মে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন কমান্ড অভিযানে নিহত হন ওসামা বিন লাদেন।

কিন্তু যারা ওই জঙ্গি হামলার পরিকল্পনা করেছিলো, অর্থ ও সরঞ্জাম দিয়ে সহায়তা করেছিলো- তাদের এখনো বিচারের মুখোমুখি করা সম্ভব হয়নি। তবে তহবিল দিয়ে সহায়তার অভিযোগে সৌদি আরবের বিরুদ্ধে একটি মামলা হয়েছে যুক্তরাষ্ট্রে। সেই মামলা এখনো বিচারাধীন।

ভিডিও: 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!