রবিবার, ০৫ জুলাই, ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

আগামী ৩০ জানুয়ারি সারাদেশে প্রাথমিক বিদ্যালয় বন্ধ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৭ জানুয়ারি ২০২০, সোমবার ১২:৪৬ পিএম

আগামী ৩০ জানুয়ারি সারাদেশে প্রাথমিক বিদ্যালয় বন্ধ

ঢাকা: সরস্বতী পূজার ছুটি আগামী ৩০ জানুয়ারি। এই বিষয়ে একটি আদেশ জারি করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সোমবার (২৭ জানুয়ারি) অধিদপ্তরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ্ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজই এ বিষয়ে আদেশ জারি হবে।

উল্লেখ্যে, এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকায় সরস্বতি পূজার ছুটি ২৯ জানুয়ারি লেখা ছিল। যেহেতু, পূজা ৩০ জানুয়ারি সেহেতু ওইদিনই স্কুল বন্ধ থাকবে। আর ২৯ জানুয়ারি যথারীতি স্কুল চলবে। এদিকে পিটিআই স্কুলগুলোতে  সরস্বতী পূজার বন্ধ ৩০ জানুয়ারি ঘোষণা করে একটি আদেশ জারি করেছে।

এর আগে ২৯ জানুয়ারি নয়, প্রাথমিক বিদ্যালয়ের সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি নির্ধারণের দাবি জানান বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের নেতারা। রোববার (১৬ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান পরিষদের সভাপতি মো. সিদ্দিকুর রহমান এবং সাধারণ সম্পাদক সুব্রত রায়।

এক বিবৃতিতে নেতরা বলেন, তিথি অনুসারে এ বছর সরস্বতী পূজার মূল আনুষ্ঠানিকতা হচ্ছে ৩০ জানুয়ারি। এ পূজাটি মূলত: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পালিত হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকায় সরস্বতী পূজার ছুটি ২৯ জানুয়ারি উল্লেখ করা হয়েছে। এ তারিখ পরিবর্তন করে ৩০ তারিখ ছুটি পুনঃনির্ধারণের দাবি জানিয়েছেন তারা। 

বিবৃতি আরও বলা হয়, ২৩ জানুয়ারি পিটিআই সমূহের ছুটি পরিবর্তন করে পত্র জারি করেছে সিইন‌এড বোর্ড। এক‌ই মন্ত্রণালয় বা বিভাগে একই ছুটি একাধিক দিনে হ‌ওয়া কাম্য নয়। সরস্বতী পূজা উপলক্ষে আগামী ২৯ জানুয়ারির (বুধবার) পরিবর্তে ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের জন্য অবকাশকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। এসব বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি ২৯ তারিখের পরিবর্তে ৩০ তারিখ পুনঃনির্ধারণের জন্য কর্তৃপক্ষের নিকট আহ্বান জানিয়েছেন নেতারা।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকায় ৩০ জানুয়ারিই সরস্বতী পূজার ছুটি রাখা হয়েছে। প্রাথমিক থেকে কলেজ ও মাদরাসার ছুটির তালিকা অনুমোদন করেন যথাক্রমে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং মাদরাসা ও কারিগরি মন্ত্রণালয়ে কর্মরত আমলারা।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue