• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

জেতা ম্যাচ উইন্ডিজের হাতে তুলে দিলেন সাব্বির-মুশফিক


ক্রীড়া ডেস্ক জুলাই ২৬, ২০১৮, ১০:০৫ এএম
জেতা ম্যাচ উইন্ডিজের হাতে তুলে দিলেন সাব্বির-মুশফিক

ফাইল ছবি

ঢাকা: সকালে চোখ কচলাতে কচলাতে যারা সদূর গায়ানার খোঁজখবর নিচ্ছিলেন তাঁদের মন আনন্দে নেচে উঠেছিল। বাংলাদেশ যে দ্বিতীয় ম্যাচটি জিতে যাচ্ছে! শেষ দুই ওভার অর্থাৎ ১২ বলে ১৪ রান দরকার। হাতে আছে ৬ উইকেট। ক্রিজে দুই সেট ব্যাটসম্যান। মুশফিকুর রহীম ৬৪ আর সাব্বির রহমান ব্যাট করছেন ১০ রান নিয়ে। এ অবস্থায় কার ভাবনায় নেতিবাচক চিন্তা আসবে। গায়নায় ড্রেসিংরুমসহ গোটা বাংলাদেশই সিরিজ জয়ের আগাম প্রস্তুতিই নিয়ে ফেলেছিল।

কিন্তু প্রভিডেন্সের বিশাল মাঠ জেনেও সাব্বির-মুশফিক যে ভুল করলেন তা অমার্জনীয়। দু’জনেই ফুল টস বলে ছক্কা মারতে গিয়ে ক্যারিবিয়ান ফিল্ডার হাতে ক্যাচ তুলে দিলেন।বলা ভালো, ম্যাচটাই তুলে দিলেন। জেতা ম্যাচটি বাংলাদেশ হারল ৩ রানে। ফলে ১-১ এ সমতা ফিরল তিন ম্যাচের ওয়ানডে সিরিজে।

সাব্বির-মুশফিকের ভুলে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া হলো বাংলাদেশের।কী দরকার ছিল ছক্কা মারার? এক-দুই রান করে নিলেই ম্যাচটা খুব সহজেই জেতা যেত। ৪৯ তম ওভারের শেষ বলে পলের বলের ছক্কা মারতে গিয়ে ধরা খেলেন সাব্বির (১২) ডিপ মিড উইকেটে।

সাব্বির আউট হওয়ার পরও বাংলাদেশের জয়ের সুযোগ ছিল। তখনও উইকেটে ছিলেন মুশফিক। শেষ ওভারে দরকার ছিল ৮ রান। কিন্তু মুশফিকের দেরি যেন আর সহ্য হচ্ছিল না। তিনি জেসন হোল্ডারের প্রথম বলটি ফুল টস পেয়েই চালিয়ে দিলেন। তিনিও ধরা খেলেন ডিপ মিড উইকেটে। পরে মোসাদ্দেক হোসেন এসে হোল্ডারের দ্বিতীয় ও তৃতীয় বলে রানই নিতে পারলেন না। শেষ ৩ বল থেকে মোসাদ্দেক-মাশরাফি নিতে পারলেন মাত্র ৪ রান।

এর আগে বাংলাদেশের শুরুটা ভালোই হয়েছিল। এদিন তামিমের সঙ্গে নেমেই ঝড় তুলেছিলেন এনামুল হক। দুই চার-ছক্কায় তিনি মাত্র ৯ বলে করেন ২৩। দ্বিতীয় উইকেটে ৯৭ রান তুলে বাংলাদেশকে এগিয়ে নেন সাকিব-তামিম। দুজনই ফিফটি তুলে নিয়েছেন। সাকিব ৭২ বলে ৫৬ আর তামিম ৮৫ বলে করেন ৫৪ রান।

সাকিব-তামিমের বিদায়ের পর বাংলাদেশকে জয়ের দিকে নিয়ে যায় মুশফিক-মাহমুদউল্লাহর চতুর্থ উইকেট জুটি। ভায়রা ভাই মিলে যোগ করেন ৮৭ রান। ৫১ বলে দুই ছক্কায় ৪১ করে বিদায় নেন মাহমুদউল্লাহ। তখন মুশফিক সব দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েই এগোলেও শেষের ভুলে জয়ের তরী ডুবে গেল। ফলে তাঁর ৬৭ বলে পাঁচ চার আর এক ছক্কায় সাজানো ৬৮ রানের ইনিংসটি কোনও কাজেই এল না। জয়ের খুব কাছে গিয়েও দলকে জেতাতে না পারার কষ্ট মুশফিককে নিশ্চয় অনেক দিন তাড়া করবে।

তার আগে শিমরণ হেটমায়ারের ৯৩ বলে ১২৫ রানের বদৌলতে ওয়েস্ট ইন্ডিজ ৪৯.৩ ওভারে অলআউট হওয়ার আগে তোলে ২৭১ রান। মাঝে রোভম্যান পাওয়েল ৪৪ রান করেন। যে দু্’জনকে নিয়ে বাংলাদেশের ভয় ছিল সেই ক্রিস গেইল (২৯) ও এভিন লুইস (১২) বড় ইনিংস খেলতে পারেননি। ৬১ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন রুবেল হোসেন। মোস্তাফিজুর ৪৪ ও সাকিব ৪৫ রান দিয়ে ২টি করে উইকেট তুলে নিয়েছেন। মাশরাফি-মিরাজ ১টি করে উইকেট পেয়েছেন যথাক্রমে ৪৪ ও ৪০ রানের বিনিময়ে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!