তাপপ্রবাহে মাগুরায় ঝরে পড়েছে লিচুর গুটি

  • মাগুরা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৮:৫৮ পিএম

মাগুরা: প্রচণ্ড গরম আর তাপপ্রবাহে মাগুরায় ঝরে পড়েছে লিচুর গুটি।  লিচু চাষিরা ভুগছেন বড় ক্ষতির আশংকায়। 

খরায় কৃষরা কৃষিকর্মকর্তাদেরও পাশে পাচ্ছে না লিচু চাষীরা। চাষীরা অসহযোগিতার অভিযোগ করলেও ব্যবস্থা নেওয়া আশ্বাস দিলেন কৃষি কর্মকর্তা বলছেন প্রচণ্ড খরায় লিচুর গুটি ঝরে পড়া রোধ করতে পর্যান্ত পানি স্প্রে করার পরামর্শ প্রদান করেন।

হাজপুরা গ্রামের লিচু চাষী অখিল ঘোষ জানান, চলতি মৌসুমে লিচু উৎপাদন মারাত্মক ব্যাহত হবে। লিচু বিক্রি করে লাভ তো দূরের কথা পুঁজি উঠবে কিনা এই নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তারা। 

কুকনা গ্রামের চাষি আতিয়ার  বলেন,  যে লিচু গাছ ৫ থেকে ৬ হাজার টাকায় বিক্রি হত এখন সেই লিচু ১৫শ টাকা থেকে ২ হাজার টাকায় বিক্রি হবে। গেল কয়েক দিন তীব্র তাপদাহে এমন ক্ষতির মুখে পড়েছেন লিচু চাষীরা।  

[222228]

কৃষি বিভাগের উপ পরিচলক আলমগীর হোসেন বলেন, জেলায় এ বছর  ৬৬৫ হেক্টও জমিতে লিচুর চাষ হয়েছে।  এখান থেকে ৬৫০ মেট্রিক টন লিচু উপাদানের আশা করছেন। দীর্ঘ দিন ধরে অন্যান্য জেলার মত মাগুরায় তাপদাহ চলছে এবং তীব্র তাপদাহ চলছে। কৃষি বিভাগের পক্ষ থেকে লিচুসহ বিভিন্ন ফসলের করনীয় বিষয় নিয়ে পরামর্শ দিয়ে যাচ্ছি। 

বিশেষ ক্ষেত্রে এই সময় লিচুর ক্ষেত্রে গুটি ঝরে পড়ছে। কৃষকদেরকে আমরা পরামর্শ দিয়ে যাচ্ছি সকাল বিকাল সেচ দিতে। অনেক সময় যাতে গাছে রসের অভাব না হয়।  লিচুর গুটি ঝরড়ে পড়ছে অনেক সময় পটাশের অভাবে এবং ব্রুন সারের অভাবে লিচু অনেক সময় ঝরে যেতে পারে। প্রতি ১০ লিটার পানিতে এক গ্রাম ব্রুণ এবং ১০০ গ্রাম পটাশ মিশ্রিত করে বিকালে বা সন্ধ্যার আগ দিয়ে যদি তারা স্প্রে করে তাহলে এই ঝরার সম্ভবনা করে যাবে লিচুর উৎপাদন ভালো হবে।

এমএস