‘অধিনায়ক হিসেবে দলকে জেতাতে পেরে খুশি’

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৭, ০২:৪৮ এএম

ঢাকা: বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাতে মওলানা ভাসানী স্টেডিয়ামে দশম এশিয়া কাপ হকির স্থান নির্ধারণী খেলায় চীনের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। নির্ধারিত ৬০ মিনিটের ম্যাচের ৫২ মিনিট অবধি ৩-১ গোলে এগিয়ে চীন। আর মাত ৮ মিনিট পর আরও একটি হারের তেতো স্বাদ নিয়ে ঘরে ফেরার অপেক্ষায় স্বাগতিক সমর্থকরা। কিন্তু না, সমর্থকদের হতাশ করেন নি কোচ মাহবুব হারুনের শিষ্যরা। লাল সবুজের দেশকে শ্বাসরুদ্ধকর এক জয় উপহার দিয়েছেন জিমি-আশরাফুলরা।

নির্ধারিত সময়ে ৩-৩ গোলে ড্র হলে খেলা গড়ায় শূটআউটে। সেখানে চীনকে ৪-৩ গোলে হারিয়ে কাঙ্ক্ষিত জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। ম্যাচ শেষে বাংলাদেশ দলের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি বলেন, এই ম্যাচটি ছিল আমাদের অস্তিত্বের লড়াই। এই ম্যাচের উপর দেশের হকির ভবিষ্যত নির্ভর করছিল। এশিয়া কাপ, এশিয়ান গেমস বাছাই খেলতে হবে না এই জয়ের ফলে। আমরা সবাই শতভাগ দিয়ে খেলেছিলাম কারণ এই ম্যাচের উপর আমাদের উত্তর সূরির ভবিষ্যত নির্ভর করছে।

তিনি বলেন, আমি প্রেশার নিতে পছন্দ করি এজন্য শেষ হিট আমি নিয়েছি। অধিনায়ক হিসেবে দলকে জেতাতে পেরেছি, দেশের মাঠে এশিয়া কাপ এজন্য ব্যক্তিগত আমি খুবই খুশি। পেনাল্টি কর্নার আমরা চারটি পেয়েছি দুইটি গোল করেছি। আন্তর্জাতিক ম্যাচে পঞ্চাশভাগ সফলতা কম নয়।
 
দলের কোচ মাহবুব হারুন বলেন, আমাদের টার্গেট ছিল আগে থেকেই ষষ্ঠ স্থান। সেই লক্ষ্য পূরণ হওয়া সন্তুষ্ট। চীনকে হারাতে পারে বাংলাদেশ এই আত্বিবশ্বাস আমার সব সময়ই ছিল।  তবে আমার ছেলেরা আরো ভালো খেলতে পারে। এই ম্যাচের চতুর্থ কোয়ার্টার ছাড়া সেভাবে পারপরম্যান্স করতে পারেনি খেলোয়াড়রা। ষষ্ঠ স্থান নিশ্চিত হওয়ায় এখন আমরা পঞ্চম স্থানের জন্য লড়ব। কারণ জাপানের বিপক্ষে শেষ দুই মিনিটে গোল খেয়েছিলাম। জাপানকে হারানোর সামর্থ্যও আমাদের রয়েছে।

বাংলাদেশের প্রশংসা করে চীনের কোচ বলেন, বাংলাদেশ ভালো খেলেই জিতেছে। তাদের অভিনন্দন। আমরা বেশ কিছু ভুল করেছি। পেনাল্টি কর্নার থেকে আরো বেশি গোল হওয়া উচিত ছিল। শ্যূটআউটে গোলরক্ষক দারুণ দুইটি সেভ করে ফলাফল বাংলাদেশের দিকে নিয়ে যায়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই