• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কেজি দরে তরমুজ বিক্রি করায় স্বপ্ন’কে জরিমানা


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৮, ২০২১, ০৮:৪৫ পিএম
কেজি দরে তরমুজ বিক্রি করায় স্বপ্ন’কে জরিমানা

সংগৃহীত ছবি

ঢাকা: কেজি দরে তরমুজ বিক্রি করায় সিলেটে সুপার শপ স্বপ্ন’কে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

বুধবার (২৮ এপ্রিল) স্বপ্ন’র সিলেট নগরের উপশহর শাখায় অভিযান চালিয়ে কেজি দরে ও অতিরিক্ত মূল্যে তরমুজ বিক্রির প্রমাণ পান ভোক্তা অধিকারের কর্মকর্তারা। পরে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থের নেতৃত্বে অভিযানে অংশ নেন অধিপ্তরের সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদ। এতে সহায়তা করে র‍্যাব-৯।

শ্যামল পুরকায়স্থ সাংবাদিকদের বলেন, ‘স্বপ্নতে প্রতিকেজি তরমুজ ৬৮ টাকা ধরে বিক্রি করা হচ্ছিল। এ হিসেবে একটি বড় তরমুজের মূল্য পরে ৬০০ টাকা। অথচ তাদের ক্রয় রশিদ যাচাই করে দেখা যায়, আড়ৎ থেকে তারা পিস হিসেবে তরমুজ কিনে এনেছেন। এতে বড় সাইজের একটি তরমুজের দাম পড়েছে ৩০০ টাকা।

তিনি বলেন, ‘পিস হিসেবে কিনে কেজি দরে ও দ্বিগুণ লাভে বিক্রির দায়ে স্বপ্নকে ২০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

কৃষি বিপণন আইন অনুযায়ী, ফলের ক্ষেত্রে কেজিতে ১০ টাকা লাভ করতে পারবেন এমন বিধান রয়েছে। তবে তরমুজের ক্ষেত্রে বিশেষ নির্দেশনা আছে। কেজিপ্রতি ৩ থেকে ৫ টাকার বেশি লাভ করতে পারবেন না। আর কেজি বা পিস যেভাবে কিনবে সেভাবেই বেচতে হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!