• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কলাই ক্ষেতে মরে পড়ে আছে ৭২ ঘুঘু-কবুতর


সিরাজগঞ্জ প্রতিনিধি: সেপ্টেম্বর ২২, ২০২১, ০৩:২৫ পিএম
কলাই ক্ষেতে মরে পড়ে আছে ৭২ ঘুঘু-কবুতর

সিরাজগঞ্জ: ফসলের মাঠে মরে পড়ে আছে ৬৫ ঘুঘু ও সাতটি কবুতর।কিটনাশকযুক্ত কলাই খেয়ে সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরের দিকে সিরাজগঞ্জের শাহজাদপুরে নরিনা ইউনিয়নের নরিনা গ্রামে পাখিগুলোর মর্মান্তিক মৃত্যু হয়। পরে স্থানীয়রা মৃত পাখিগুলো উদ্ধার করে নদীতে ফেলে দেয়। 

শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাঈদ মাহমুদ এবং দি বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

আরও পড়ুন: মাসে ৪০ হাজার টাকা কিস্তির চাপে আত্মহত্যা

মামুন বিশ্বাস জানান, খবর পেয়ে মঙ্গলবার সকালে ঘটনাস্থলে যান। তখনও ক্ষেতের মধ্যে ২৬ মৃত ঘুঘু ও তিনটি কবুতর পড়েছিল। মৃত পাখিগুলো উদ্ধার করে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণি পরিদর্শক জাহাঙ্গীর কবিরের সঙ্গে যোগাযোগ করে শাহজাদপুরের ফরেস্ট পিএম রশিদুল হাসানের কাছে হস্তান্তর করা হয়। এ ঘটনায় স্থানীয় বন বিভাগ বন্যপ্রাণী আইনে শাহজাদপুর থানায় একটি অভিযোগ দায়ের করেছে।

আরও পড়ুন: ১৪০ টাকায় কনস্টেবল পদে চাকরি

শাহজাদপুর বন বিভাগের কর্মকর্তা রশিদুল হাসান জানান, বন্যপ্রাণী আইনে পাখি নিধন অপরাধ। মঙ্গলবার দুপুরে এ ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছি। এখন থানা পুলিশ ঘটনাটি তদন্ত করে ব্যবস্থা নেবেন। 

আরও পড়ুন: ‘পুরুষ’ সেজে সারাদেশে করতেন গরু চুরি

শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাঈদ মাহমুদ বলেন, কলাইয়ের জমিতে অতিরিক্ত কীটনাশক দেওয়ার ফলে কালাইগুলোও বিষাক্ত হয়ে যায়। সেগুলো খাওয়ার পরে পাখিগুলো মারা যায় মর্মে একটি সাধারণ ডায়েরি হয়েছে। আমরা তাদের একটি মামলা করতে বলেছিলাম। কিন্তু তারা সেটি না করে একটি সাধারণ অভিযোগ দেন। পরে আমরা সেটিকে জিডিভুক্ত করে তদন্ত শুরু করেছি। তদন্ত শেষ হলে সঠিক কারণ জানা যাবে ও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!