• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তারুয়া সৈকতে ভেসে এলো মৃত ডলফিন


ভোলা প্রতিনিধি ফেব্রুয়ারি ১০, ২০২২, ১২:১৭ পিএম
তারুয়া সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

ভোলা : ভোলার চরফ্যাসন উপজেলার বঙ্গপসাগর মোহনার তারুয়া সমুদ্রসৈকতে ভেসে এসেছে একটি মৃত ইরাবতী ডলফিন।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে সমুদ্রের জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে এসে বালুচরে আটকা পড়ে। পরে বন বিভাগের সদস্যরা পর্যবেক্ষণ শেষে বুধবার সকালে মৃত ডলফিনটি সৈকতের এক পাশে বালিচাপা দেয়। তবে কি কারনে ডলফিনটির মৃত্যু হয়েছে তা নিশ্চিত করতে পারেনি বনবিভাগ।

ভোলা বনবিভাগের বণ্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, মঙ্গলবার বিকেলে প্রায় অর্ধ গলিত ডলফিনের মৃতদেহটি তারুয়া সমুদ্রসৈকতে ভেসে আসে। এসময় স্থানীয়রা দেখতে পেয়ে বন বিভাগে খবর দেয়। পরে বন বিভাগের একটি দল ঘটনাস্থলে গিয়ে বিষয়টি পর্যবেক্ষণ করেন।

তিনি আরো জানান, প্রায় সাড়ে চার ফুট লম্বা ইরাবতী প্রজাতির ডলফিনটির শরীরে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। পরে বন কর্মীদের উপস্থিতিতে মৃত ডলফিনটি সৈকতে বালুচাপা দেয়া হয়। কি কারণে ডলফিনটির মৃত্যু হলো তা অনুসন্ধানের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

এদিকে ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির কো-অর্ডিনেটর ও বন্যপ্রাণী গবেষক সামিউল মেহেসানিন ইমেইলের মাধ্যমে ডলফিনটির মৃতদেহের ছবি দেখে এটিকে ইরাবতী ডলফিন হিসেবে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গভীর সাগরে মাছ শিকাররত জেলেদের জালে আটকে প্রায়ই এভাবে ডলফিনের মৃত্যু হয়। পরে ভাসতে ভাসতে এসব ডলফিনের মৃতদেহ কোন এক সৈকতের বালুচরে চলে যায়। আর এভাবেই দিন দিন বঙ্গপসাগরে এর সংখ্যা কমে আসছে। তাই এ সম্পদ রক্ষা করা না গেলে সামুদ্রিক পরিবেশে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে। তাই ডলফিন রক্ষায় আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!