• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
২৮ অক্টোবর আটক

কারাগারে মৃত্যু বিএনপি নেতার


গাজীপুর ও শ্রীপুর প্রতিনিধি ডিসেম্বর ১, ২০২৩, ১০:৫৭ পিএম
কারাগারে মৃত্যু বিএনপি নেতার

গাজীপুর : গাজীপুর কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে অসুস্থ হয়ে মারা গেছেন শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়ন বিএনপির এক নেতা। তার নাম আসাদুজ্জামান হিরা খান (৪৫)। তিনি কাওরাইদ ইউনিয়নের ধামলই গ্রামের গিয়াস উদ্দিন খানের ছেলে। তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের ৬নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ছিলেন। 

শুক্রবার (১ ডিসেম্বর) সকাল কারাগারে অসুস্থ হয়ে পড়লে কারা কর্তৃপক্ষ দ্রুত তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। সেখানেই দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর ডেপুটি জেলার স্বপন কুমার ঘোষ জানান, শুক্রবার সকালে আসাদুজ্জামানের বুকে ব্যথা শুরু হলে তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে দুপুর সাড়ে ১২টায় তিনি মারা যান। তিনি বলেন আসাদুজ্জামানকে বিস্ফোরক মামলায় গত ২৯ অক্টোবর গাজীপুর জেলা কারাগারে নেওয়া হয়। পরে ১০ নভেম্বর কাশিমপুর কারাগারে আনা হয়।

মৃতের স্বজনরা জানান, ২৮ অক্টোবর ঢাকায় কেন্দ্রীয় বিএনপির ঘোষিত মহাসমাবেশে যান আসাদুজ্জামান খান হিরা। পরে রাতে বাড়ি ফেরার সময় শ্রীপুর রেলস্টেশন এলাকা থেকে তাকেসহ বেশ কিছু নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। একদিন পর পুলিশ একটি নাশকতা মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে কারাগারে পাঠিয়ে দেন।

তারা আরও জানান, তিনি কোনো নাশকতা বা ভাঙচুর জড়িত ছিলেন না। তবুও পুলিশ অহেতুক গ্রেপ্তার করে বিনা কারণে কারাগারে পাঠালো। আজ কারাগারে অসুস্থ হয়ে সে মারা গেছে।

নিহতের ছোট ভাই কামাল হোসেন খান জানান, তার অসুস্থ হওয়ার খবর পেয়ে গাজীপুর গিয়ে জানতে পারি মারা গেছেন। কারাগারে অসুস্থ হলে কতৃর্পক্ষ হাসপাতাল নিয়ে যান। সেখানে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি বলেন আরও বলেন, তার তিনটি ছেলে সন্তান রয়েছে। আগে কোনো মামলা ছিল না বলেও তিনি জানিয়েছেন। 

শ্রীপুর পৌর বিএনপির সাধারন সম্পাদক বিল্লাল হোসেন বেপারি অভিযোগ, ২৮ অক্টোবর ঢাকার সমাবেশ থেকে ট্রেনে শ্রীপুর রেলস্টেশনে নামলে আসাদুজ্জামান খান হিরাকে গ্রেপ্তার করে শ্রীপুর থানা পুলিশ। সে সময় আরও বেশ কিছু নেতাকর্মীকেও গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, তার নামে (হিরা) আগে কোনো মামলা নাই। তিনি বিএনপির রাজনীতির সাথে জড়িত। গ্রেপ্তারের পর একটি নাশকতা মামলার আসামি করে অহেতুক হয়রারি নির্যাতন করতে কারাগারে পাঠিয়েছে পুলিশ। এমন হয়রানি নির্যাতন ও তার (হিরা) এমন করুন মৃত্যুতে তীব্র নিন্দা জানাই।

এমটিআই

Wordbridge School
Link copied!