• ঢাকা
  • শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

নান্দাইলে বরই চাষ করে সফল রুহুল আমিন


মোহাম্মদ আমিনুল হক বুলবুল, নান্দাইল  ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০৩:৪৯ পিএম
নান্দাইলে বরই চাষ করে সফল রুহুল আমিন

নান্দাইল: কোন প্রশিক্ষণ ছাড়াই সম্পূর্ণ নিজের ইচ্ছাশক্তির ওপর ভিত্তি করে বাণিজ্যিকভাবে বরই চাষ করে সফল হয়েছেন ময়মনসিংহের নান্দাইলের রুহুল আমিন। হয়েছেন তিনি স্বাবলম্বী। 

৯০ হাজার টাকা খরচে ৩০১ টি বরই গাছ থেকে এখন পর্যন্ত ৩ লাখ টাকার বরই বিক্রি করেছেন। আরও ২ লাখ টাকার বরই বিক্রি করতে পারবেন বলে তিনি আশাবাদী।

উপজেলার জাহাঙ্গীরপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের তেলিয়াপাড়া গ্রামের ফজলুল হকের ছেলে রুহুল আমিন। তিনি ২০০০ সালে এসএসসি পাস করার পর কৃষিকে পেশা হিসেবে বেছে নেন।

রুহুল আমিন প্রতিদিন বিক্রি করছেন বাগানের বরই। পাশাপাশি তিনি প্রতিটি বরই চারা ১০০ টাকা করে বিক্রি করছেন। বেকার যুবকদের জন্য রুহুল আমিন একটি অনন্য উদাহরণ।

রুহুল আমিনের চোখ জুড়ানো বরই বাগান সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। ২০২১ সালে শুরু করা বাগানটি ফলে ভরে গেছে। বড়ই গাছগুলো রং বেরংয়ের বড়ইয়ের ভাড়ে নুইয়ে পড়ছে। ৫০ শতক জমিতে বল সুন্দরী,ভারত সুন্দরী ও থাই জাতের বরই গাছ লাগিয়েছেন। 

গাছ ভর্তি আপেলের মত লাল বরই দেখলে যে কারো চোখ জুড়িয়ে যাবে। ওই বরই বাগান দেখতে বিভিন্ন স্থান হতে লোক আসছে এবং বরই কিনে নিয়ে যাচ্ছেন। এ বরই দেখতে সুন্দর, খেতেও সুস্বাদু। বাজারে রয়েছে ব্যাপক চাহিদা।

সরেজমিনে দেখা গেছে, ৫০ শতক জায়গায় গড়ে তোলা বরই বাগান পুরোটা নেট দিয়ে ঘেরা। ভেতরে প্রবেশ করে গাছে ঝুলতে দেখা যায় সবুজ-হলুদ ও লালচে বলসুন্দরী বরই। বিক্রির জন্য গাছ থেকে বরই তুলছেন। আকারে বড় ও স্বাদে সুমিষ্ট হওয়ায় বাগানেই বিক্রি হয়ে যায় সব বরই।

পাকা বরই বাগান থেকেই পাইকারি দরে মন হিসেবে ব্যাপারিদের কাছে বিক্রি করছেন। যা জেলা শহরসহ দেশের বিভিন্ন স্থানে নেওয়া হচ্ছে। তার দেখাদেখি এ অঞ্চলের অনেকে এখন বরই চাষ শুরু করেছেন।

কৃষক রুহুল আমিন বলেন, ২০২১ সালে বাড়ির পাশে ২০ শতক জায়গায় বলসুন্দরী জাতের ৪০টি বরই গাছ লাগাই। জীবননগর চোয়াডাঙা থেকে চারা সংগ্রহ করি। বাগান গড়তে ৯০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে বাগানে ৩০১টি বরই গাছ রয়েছে। 

তিনি জানান বাগানের পরিধি আরও বাড়াবো। ৪ বছর ধরে বিভিন্ন সবজি চাষ করে যাচ্ছি। আমার বাগানটি একটি মিশ্র ফল বাগান। বর্তমানে এক একর জায়গায় বাগানটি গড়ে উঠেছে। বাগান পরিচর্যার জন্য ১ জন কাজ করেন।

বাগানে বরইয়ের পাশাপাশি রয়েছে আম, মাল্টা, সুইট লেমন, ফিলিপাইন ব্ল্যাক আখ, পান বরজ, পেপে, লাউ, টমেটো প্রভৃতি। ২০১৯ সালে লাউ, টমেটো, পেঁপে, লেবু দিয়ে চাষ শুরু করেন। সারাবছরই এগুনো চাষ করা হয়। তার সফলতা দেখে অনেকেই বরই চাষে আগ্রহী হচ্ছেন।

নান্দাইল উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, নান্দাইলে বাণিজ্যিকভাবে ১ হেক্টর জমিতে বরই চাষ হয়েছে। বিক্ষিপ্তভাবে আরো ২ হেক্টর জমিতে বরই চাষ হয়েছে। কৃষি অফিস থেকে সকল রকম পরামর্শ দিয়ে সহযোগিতা করা হয়ে থাকে।

সোনালীনিউজ/এসআই

Wordbridge School
Link copied!