• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

সেতু নির্মাণে সরকারের ক্ষতি কোটি টাকা!


মাদারীপুর প্রতিনিধি মার্চ ১২, ২০২৪, ০৭:৩৬ পিএম
সেতু নির্মাণে সরকারের ক্ষতি কোটি টাকা!

মাদারীপুর: মাদারীপুরের ডাসার-বরিশাল সীমান্তবর্তী এলাকায়  ৮০০মিটার সংযোগ সড়কসহ ২৮ মিটার দীর্ঘ একটি সেতু নির্মাণ করেছে এলইজিডি। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (এমএসআরডি) প্রকল্পের আওতায় ২ কোটি ২৬ লাখ ১৪ হাজার ৮৯৭ টাকা ব্যয়ে ৮০০মিটার সংযোগ সড়কসহ ২৮ মিটার সেতুটি নির্মাণের জন্য দরপত্র আহবান করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

অথচ খালের পাশে পরেও মাত্র ৮০ মিটারের মধ্যে চলাচলের জন্য একটি সেতু রয়েছে। অপ্রোজনীয় জায়গায় সেতু নির্মাণ করায়, সরকারের কোটি-কোটি টাকা গচ্ছা যাওয়ার অভিযোগ উঠেছে।
 
স্থানীয় সূত্রে জানা গেছে, ডাসার উপজেলার বেবাইজ্জার খাল নামক স্থানে ৯ থে‌কে ১০ বছর আগে একটি সেতু নির্মাণ করা হয়। প্রতিনিয়ত সেই সেতু দিয়ে সাধারণ মানুষ ও যানবাহন চলাচল করছে। অথচ এর পাশেই মাত্র ৮০ মিটার দূরে আরোও একটি সেতু নির্মাণ কাজ শুরু করছে এলজিইডি। সেতুর নির্মাণ ব্যয় প্রায় কোটি টাকা। এমন ‘অপ্রয়োজনীয়’ ও ‘অপরিকল্পিত’ সেতু নির্মাণে ক্ষুব্ধ স্থানীয়রা।
 
সেতুর নির্মাণ কাজ বন্ধের জন্য এলজিইডির বিভিন্ন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করেছেন এলাকাবাসী।
 
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাদারীপুরের এলজিইডি ডাসারের বেবাইজ্জার খাল নামক স্থানে একটি সেতু নির্মাণের উদ্যোগ গ্রহন করে নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় দেড় কোটি টাকা। 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, ইতিমধ্যে সেতুর নির্মাণকাজ শেষের দিকে।খালের মাঝে বালু ফেলিয়ে বাঁধ ফেলে নির্মিত হচ্ছে সেতু।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা বাবুল পালোয়ান জানান, যখন সেতু নির্মাণ করা হচ্ছে,তার ৮০ মিটারের মধ্যেই জনসাধারণের চলাচলের জন্য একটি সেতু রয়েছে। অথচ এখানে কোন রাস্তা না থাকা সত্ত্বেও সরকারি টাকা ব্যয় করে অপ্রয়োজনীয় আরেকটি সেতু নির্মাণ করার কোন দরকার নেই।ফলে এ সেতু নির্মাণ সরকারি টাকার অপচয় ছাড়া কিছুই না।

এ ব্যাপারে মাদারীপুর জেলার এলজিইডির প্রধান প্রকৌশলী বাদল চন্দ্র কীর্তনীয়ার কাছে জানতে চাইলে, তিনি কথা বলতে রাজি হননি এবং বিষয়টি কৌশলে এড়িয়ে যান।

এমএস

Wordbridge School
Link copied!