• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

নান্দাইলে গরমে তালের শাঁস বিক্রির ধুম


মোহাম্মদ আমিনুল হক বুলবুল, নান্দাইল  মে ২৩, ২০২৪, ০৩:২৮ পিএম
নান্দাইলে গরমে তালের শাঁস বিক্রির ধুম

নান্দাইল: তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ। এই গরমে  ময়মনসিংহের নান্দাইলে তালের শাঁস বিক্রির ধুম পড়েছে। আর তালের শাঁস বিক্রি করে লাভবান হচ্ছেন সিদ্দিক মিয়া।

প্রতিদিন বিভিন্ন হাট-বাজার, বিদ্যালয় এবং রাস্তার মোড়ে বসে তালের শাঁস বিক্রি করছেন সিদ্দিক মিয়া। তিনি প্রতিদিন এক থেকে দেড় হাজার তালের শাঁস বিক্রি করছেন।

ময়মনসিংহের নান্দাইলের বীরকামট খালী গ্রামের আক্কাস আলীর ছেলে মো. সিদ্দিক মিয়া (৩০)। সিজনের শুরু থেকেই বিক্রি করায় লাভবান তিনি।

৮ হাজার টাকার তালের শাঁস কিনে এখন পর্যন্ত ২০ হাজার টাকা বিক্রি করেছেন সিদ্দিক। তালের শাঁসের কদর থাকায় তিনি তা বিক্রি করে লাভবান হয়েছেন। তার মুখে আনন্দের হাঁসি।

সরেজমিনে বৃহস্পতিবার (২৩ মে) সকালে উপজেলার স্থানীয় বীরকামট খালী দক্ষিণ বাজারে গিয়ে দেখা যায়, মো. সিদ্দিক মিয়া তালের শাঁস বিক্রি করছেন। তালের শাঁস কেনার জন্য ভিড় করছেন ক্রেতারা। কেউ বসে কেউ দাঁড়িয়ে তালের শাঁস খাচ্ছেন।অনেকেই বাড়িতে নিয়ে যাচ্ছেন পরিবারের জন্য। তিনি একা তালের শাঁস কেটে দিতে হিমশিম খাচ্ছেন। সকাল থেকে রাত অবধি চলে তার এই বিক্রি।

গ্রাম ও শহরের বেশির ভাগ শ্রমজীবী মানুষের কাছে তালের শাঁসের কদর বেশি। নারী-পুরুষ ও শিশুরা শরীরের ক্লান্তি দূর করতে তালের শাঁস খাচ্ছেন। তবে এ বছর তীব্র তাপদাহে তাল শাঁসের চাহিদা গত কয়েক বছরের তুলনায় অনেক বেড়েছে। তাই ব্যবসায়ীরা গ্রামাঞ্চল থেকে তাল সংগ্রহ করে সড়কের পাশে ও অলিগলিতে বিক্রি করছেন।

ক্রেতারা বলছেন, গত বছরের থেকে এবার তালের শাঁসের দাম অনেকটাই বেশি। সুস্বাদু ফল হওয়ায় এর প্রতি আগ্রহের কমতি নেই তাদের।

তালের শাঁস কিনে খাচ্ছেন ইফতি, হামিম ও সাদেকুল। তারা জানান,২০ টাকা করে বড় তালের শাঁস কিনে খাচ্ছেন। হামিম বলেন, তালের শাঁস খেয়েছি,অনেক মজা। 

তালের শাঁস বিক্রেতা সিদ্দিক মিয়া জানান, বড় তালের বিচি শাঁস বিক্রি হচ্ছে ২০ টাকায়। আবার ছোট তালের বিচির শাঁস বিক্রি হচ্ছে ১৫ টাকায়। প্রতিদিন ভালোই বিক্রি হচ্ছে। আমার লাভ হচ্ছে বেশ ভালো। ক্রেতারা মূল্যের দিকে না তাকিয়ে স্বাচ্ছন্দে কিনে নিচ্ছেন।

স্থানীয় ইউপি সদস্য ইলিয়াস কাঞ্চন বলেন, সিদ্দিক মিয়া খুব পরিশ্রমী ছেলে। বিভিন্ন সিজনে উৎপাদিত ফল বিক্রি করে থাকে সে।বর্তমানে তালের শাঁস বিক্রি করে সিদ্দিক মিয়া অনেক লাভবান হচ্ছেন।

এমএস
 

Wordbridge School
Link copied!