• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

অর্থনীতি ওপরে চকচকে কিন্তু গভীরতা কম: পরিকল্পনামন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০২৩, ০৫:৩২ পিএম
অর্থনীতি ওপরে চকচকে কিন্তু গভীরতা কম: পরিকল্পনামন্ত্রী

ঢাকা: বর্তমানে দেশের অর্থনীতি চকচকে, কিন্তু গভীরতা কম, সামান্য ধুলো-বাতাসে এটা কেঁপে ওঠে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, এখন অর্থনীতির গভীরতা বাড়াতে হবে। 

বুধবার (৭ জুন) এক কর্মশালায় তিনি একথা বলেন।

রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আয়োজিত জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্র প্রণয়ন শীর্ষক কর্মশালায় তিনি আরও বলেন, ভারতের অর্থনীতি ধুলো-বাতাসে কেঁপে উঠে না কারণ অর্থনীতির গভীরতা অনেক।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আমাদের থেকে ভারতের অর্থনীতির গভীরতা প্রায় ৫০ গুণ। এ কারণে হাওয়ার দোলাটা তাদের একটু কম লাগে।

তিনি বলেন, ‘ভারতের এই অর্থনীতি একদিনে হয়নি। শতবর্ষের প্রচেষ্টায় হয়েছে। আমরাও সেই প্রচেষ্টায় আছি। ভালো ভাবেই আছি। আমাদের অর্থনীতিতে উপরে যথেষ্ট চাকচিক্য এসেছে। এখন গভীরতা বাড়াতে হবে।’

মন্ত্রী বলেন, ‘অর্থনীতির গভীরতা বাড়ানোর জন্য কিছু কৌশল অনুসরণ করতে হবে। আমারা সেই কাজটাই করবো যেটা করলে অর্থনীতির গভীরতা বাড়ে।’

এম এ মান্নান বলেন, ‘এই মুহুর্তে অর্থনৈতিক চাপের মধ্য দিয়ে যাচ্ছি। ভয়ংকর মূল্যস্ফীতি এবং বিদ্যুতের সমস্যা। এটা মোকাবিলা করতে হবে। এ জন্য কিছু কৌশল ঠিক করা হয়েছে। খুব দ্রুতই বাস্তবায়ন করতে হবে। কৌশলগুলোর মধ্যে প্রধান উদ্দেশ্যই হলো ডলার বাড়ানো। অধিক পরিমাণে মার্কিন মুদ্রা আয় করতে হবে এবং জমাতে হবে।’

বিবিএসের জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্র শীর্ষক প্রকল্প প্রসঙ্গে মন্ত্রী বলেন, পরিসংখ্যানের উন্নয়নে পরিসংখ্যানের গুরুত্ব বাড়ছে। যেকোনো তথ্যের জন্য পরিসংখ্যান আমাদের প্রধান অস্ত্র। যা দিয়ে জাতীয় উন্নয়ন পরিকল্পনা করা হয় এবং বাস্তবায়নে কাজে লাগে। ভবিষ্যতে এর গুরুত্ব আরও বাড়বে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বিবিএস মহাপরিচালক মো. মতিয়ার রহমান, এনএসডিএস প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেনসহ আরও অনেকে কর্মশালায় উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!