• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘দেশের অর্থনীতি এক লাফে উঠেও না, এক লাফে নামেও না’ 


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৯, ২০২৩, ০৩:১২ পিএম
‘দেশের অর্থনীতি এক লাফে উঠেও না, এক লাফে নামেও না’ 

ফাইল ছবি

ঢাকা: সর্বজনীন পেনশনের ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীকে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, এটা একটি জনকল্যাণমূলক রাষ্ট্র হওয়ায় এ ধরনের কাজ সাহসী পদক্ষেপ। সেই সঙ্গে ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়। কেননা আমরা ব্রিকসে যোগ দিতে চাই। সে পথ সুগম হয়েছে। 

মঙ্গলবার (২৯ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে রাজধানীর ৩০০ ফুট সড়কের সঙ্গে সংযোগ করে দুটি নতুন সড়ক নির্মাণসহ নতুন পুরাতন মিলে মোট ২৫ টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ৭৭ কোটি ৮৬ লাখ টাকা।বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে বাংলাদেশ নিউ ডেভলপমেন্টের শেয়ার কিনে সদস্য পদ লাভ করেছি।এখন আমাদের ঋণ নেওয়ার দরজা আগের থেকে বেশি খুলেছে।এতে ব্রিকসে যুক্ত হওয়া সহজ হবে। অর্থাৎ ব্রিকসের বারান্দায় আছি ভেতরে ঢুকতে বাকি।

এসময় দেশের সামষ্টিক অর্থনীতি অনেক টেকসই উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘কেননা এক লাফে উন্নতিও হয় না, আবার এক লাফে নেমেও যায় না। এটাই আমাদের অর্ন্তনিহিত শক্তি।’

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে মন্ত্রী বলেন, আমলাতন্ত্র নিয়ে প্রধানমন্ত্রী খুশি। সবাই ভালো কাজ করছেন। পাশাপাশি মূল্যস্ফীতি কমানো ও প্রকল্পে অপ্রয়োজনীয় ব্যয় কমানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোনালীনিউজ/আইএ 

Wordbridge School
Link copied!