• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

আজ থেকে কার্যকর হচ্ছে ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি


নিজস্ব প্রতিবেদক জুন ১৯, ২০২৪, ০৮:২০ এএম
আজ থেকে কার্যকর হচ্ছে ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি

ঢাকা : সরকার ঘোষিত অফিস সময়সূচির সঙ্গে তাল মিলিয়ে ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়মে বুধবার (১৯ জুন) থেকে ব্যাংকগুলোর লেনদেন শুরু হবে সকাল ১০টায়, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর ব্যাংকগুলোর অফিস খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

বুধবার (১৯ জুন) থেকে নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংকের লেনদেন ও অফিস কার্যক্রম চলবে।

এতদিন ব্যাংক লেনদেন চলতো সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা এবং ব্যাংকগুলোর অফিস চলতো সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। সেই হিসাবে ব্যাংক লেনদেন আধা ঘণ্টা ও অফিস এক ঘণ্টা বেশি সময় চলবে।

এর আগে গত ৯ জুন বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি ক‌রা হয়।

নির্দেশনায় বলা হয়, সরকার ঘোষিত অফিস সময়সূচির অনুবর্তনে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ১৯ জুন থেকে নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংক কার্যক্রম পরিচালিত হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে, পবিত্র ঈদুল আযহা ও সাপ্তাহিকসহ টানা পাঁচদি‌নের ছু‌টি মঙ্গলবার (১৮ জুন) শেষ হ‌য়ে‌ছে। বুধবার (১৯ জুন) খুলছে অফিস-আদালত, স‌ঙ্গে খুলছে ব্যাংক, বিমা ও শেয়ারবাজার।

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে সোমবার (১৭ জুন) উদযাপিত হ‌য় পবিত্র ঈদুল আযহা। ঈদ উপলক্ষ্যে ১৬, ১৭ ও ১৮ জুন (রবি, সোম ও মঙ্গলবার) তিনদিন ছুটি ছিলো। এর আগে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি ছিলো। এ কার‌ণে এবার ঈদের ছুটি পড়েছে পাঁচদিন। ফ‌লে টানা পাঁচদিন ঈদের ছুটি শেষে বুধবার অফিসপাড়ায় যোগ দিচ্ছেন কর্মজীবীরা।

উল্লেখ্য, তবে সরকারি-বেসরকারি বেশিরভাগ কর্মজীবীদের মধ্যে যারা ঢাকার বাইরে ঈদ করতে গেছেন তাদের অনেকে এক-দুইদিন ঐচ্ছিক ছুটি নিয়েছেন। ফলে অফিস আদালতে পুরোপুরি কার্যক্রম শুরু হতে আগামী সপ্তাহ লেগে যাবে। তখনই রাজধানী ফিরবে আগের রূপে।

এমটিআই

Wordbridge School
Link copied!