• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বেতন গ্রেড নিয়ে প্রাথমিক শিক্ষকদের জন্য বড় সুখবর


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৪, ২০২০, ০৭:৩১ পিএম
বেতন গ্রেড নিয়ে প্রাথমিক শিক্ষকদের জন্য বড় সুখবর

ঢাকা: দীর্ঘ প্রতিক্ষার পর ১৩ তম গ্রেড পেলেও প্রাথমিক শিক্ষকরা এখনো এ গ্রেডে বেতন পাচ্ছেন না। এ নিয়ে শিক্ষকদের মাঝে নতুনভাবে হতাশা দেখা দিয়েছে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে এর সমাধান করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এম মনসুর আলম।

সোমবার (১৪ ডিসেম্বর) এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ১৩ তম গ্রেড ‘আইবাস ++’ (ইন্ট্রিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং সিস্টেম) এ আটকে থাকার বিষয়টি দুঃখজনক।  এ বিষয়ে আমি আজই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবো।  আমি যতদূর জানি প্রোগ্রামিংয়ে সমস্যা হওয়ায় বিষয়টি আটকে ছিল।  কিন্তু এতদিন এটি থাকার কথা নয়। এ সমস্যার সমাধান এক সপ্তাহের মধ্যে করবেন বলে তিনি আশ্বাস দেন।
 
জানা যায়, সরকারি প্রাথমিক সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেড দিয়ে ৯ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এরপর দীর্ঘ  ১০ মাস পেরিয়ে গেলেও নতুন গ্রেডে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষক এখনো বেতন ভাতা সুবিধা পাচ্ছেন না। ফলে প্রাথমিক সহকারী শিক্ষকদের মধ্যে এ নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে।

শিক্ষকরা বলছেন, আমাদের বেতন বৈষম্য নিরসনে দীর্ঘ আন্দোলনের পর সরকারের কাছে ১১তম গ্রেডে বেতন দাবি করা হয়।  এরপর ১৩তম গ্রেড দেওয়া হয়।  অথচ আজও তা বাস্তবায়ন করা হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রজ্ঞাপন জারির পর গত ২৮ সেপ্টেম্বর মাঠ পর্যায়ে এটি বাস্তবায়ন করতে হিসাব মহানিয়ন্ত্রকের কাছে ফাইলটি পাঠানো হয়। হিসাব মহানিয়ন্ত্রক এটি অনুমতি দেওয়ার পর ‘আইবাস++’ সফটওয়্যারে অন্তর্ভুক্ত করতে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বাজেট-১) নাজমা মোবারক সোমবার বলেন, আমরা অনলাইন প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করে দিচ্ছি। দুদিন আগে মন্ত্রণালয়ের বাস্তবায়ন শাখা থেকে অনুমতি দেওয়া হয়েছে। শিক্ষকরা খুব শিগগিরই ১৩ তম গ্রেডের বেতন ব্যাংক থেকে উত্তোলন করতে পারবেন।

তিনি বলেন, আমি আইবাস অফিসে আলাপ করে বিস্তারিত বলতে পারবো।

বর্তমানে সারা দেশে ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩ লাখ ৫২ হাজার সহকারী শিক্ষক আছেন। তাদের ৬০ শতাংশই নারী। চলতি বছর ফেব্রুয়ারিতে শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতনে দেওয়ার সিদ্ধান্ত দিয়ে প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কিন্তু ‘আইবাস ++’ এ আটকে থাকায় দীর্ঘ ১০ মাস পার হলেও এখনো ১৩তম গ্রেড বাস্তবায়ন করা হয়নি।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!