• ঢাকা
  • সোমবার, ০৮ মার্চ, ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭

প্রাথমিকের কর্মচারীদের জন্য দুঃসংবাদ, হচ্ছে তালিকা


নিউজ ডেস্ক জানুয়ারি ১৪, ২০২১, ০৩:০১ পিএম
প্রাথমিকের কর্মচারীদের জন্য দুঃসংবাদ, হচ্ছে তালিকা

ফাইল ছবি

ঢাকা: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) অধীনে থাকা কর্মচারীদের জন্য দুঃসংবাদই বটে!একই কর্মস্থলে তিন বছরের বেশি থাকতে পারবেন না তারা। এ সময়ের পর তাকে অন্য কর্মস্থলে বদলি করা হবে। 

আরও পড়ুন<<>>৮০ হাজার শিক্ষক নিয়োগের বিশাল গণবিজ্ঞপ্তি আসছে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, প্রাথমিকের সব কর্মকর্তা-কর্মচারীর আলাদা নিয়োগ বিধিমালা রয়েছে। সে অনুযায়ী নিয়োগ ও বদলি করা হয়। তবে কয়েক বছর আগে কর্মচারীদের নিয়োগ বিধিমালার অনেক কিছু অনুসরণ করা হচ্ছে না।

কর্মচারী এক কর্মস্থলে তিন বছরের বেশি না রাখতে নিয়োগ বিধিমালায় উল্লেখ থাকলেও তা অনুসরণ করা হচ্ছে না।তবে চলতি বছর থেকে সেটি কার্যকর করা হবে।

আরও পড়ুন<<>>প্রাথমিকের ৪৮ হাজার শিক্ষক পাচ্ছেন সুখবর

ডিপিইর অধীন যেসব কর্মচারী তিন বছরের বেশি এক স্থানে রয়েছেন, তাদের তালিকা তৈরি করা হচ্ছে। নির্ধারিত সময় পার হয়ে যাওয়াদের অন্য স্থানে বদলি করা হবে বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম সাংবাদিকদের বলেন, অধিদপ্তরের আওতাধীন শিক্ষক-কর্মচারীদের নিয়োগ-বদলি নীতিমালা কার্যকর হলেও কর্মচারীদের শতভাগ কার্যকর হচ্ছে না। এ কারণে সেটি শতভাগ বাস্তবায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন<<>>প্রাথমিক শিক্ষকদের পদোন্নতির সুযোগ আসছে

বিধিমালা অনুযায়ী কর্মচারীদের এক স্থানে তিন বছরের বেশি রাখা হবে না, অন্য কর্মস্থলে বদলি করা হবে। চলতি বছর থেকে সেটি কার্যকর করা হবে। এ জন্য তালিকা তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/আইএ