• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চলতি মাসেই প্রাথমিকে অনলাইন বদলি শুরু


সোনালীনিউজ ডেস্ক জানুয়ারি ১৮, ২০২১, ০৭:১০ পিএম
চলতি মাসেই প্রাথমিকে অনলাইন বদলি শুরু

ঢাকা: অনলাইনে সরকারি প্রাথমিক শিক্ষকদের বদলি কার্যক্রমের ট্রায়াল এ মাসেই শুরু করবে প্রাথমিক শিক্ষা অধিদফতর। পাইলট আকারে একটি উপজেলায় এই বদলি কার্যক্রম পরিচালিত হবে। আর ফেব্রুয়ারি থেকে পুরোদমে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম চলবে বছরব্যাপী।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মো. আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, এ মাসে পরীক্ষামূলক কার্যক্রম চালু হবে। এরপর ফেব্রুয়ারি থেকে বছরব্যাপী অনলাইনে বদলি কার্যক্রম চলবে।

কোন এলাকায় পাইলট কার্যক্রম পরিচালিত হবে জানতে চাইলে তিনি বলেন, এখনই নাম বলা যাবে না। ঊর্ধ্বতন পর্যায়ে অবেদনের প্রয়োজন রয়েছে।

এর আগে জানুয়ারি মাস থেকে অনলাইনে শিক্ষক বদলির জন্য একটি চার সদস্যের একটি কমিটি গঠন করে প্রাথমিক শিক্ষা অধিদফতর। কমটি বদলি সংক্রান্ত বিষয়ে কাজ করছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষকদের হয়রানি ও বদলি কার্যক্রম দুর্নীতিমুক্ত করতে গত বছর অক্টোবর থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি শুরু করার ছিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

এরপর ২০২১ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করতে গত ২৪ নভেম্বর শিক্ষকদের আন্তঃবদলিসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সব ধরনের তথ্য চায় প্রাথমিক শিক্ষা অধিদফতর। বদলি কার্যক্রম নিশ্চিত করতে ই-প্রাইমারি সিস্টেমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য ৩০ নভেম্বরের মধ্যে হালনাগাদ করার নির্দেশ দেওয়া হয়। অভ্যন্তরীণ ই-সেবা মডিউলের ই-প্রাইমারি সিস্টেম সফটওয়ারের মাধ্যমে সকল পুরাতন সরকারি ও সদ্য জাতীয়করণ করা এবং পরীক্ষণ বিদ্যালয়ের যাবতীয় তথ্যাবলী ও শিক্ষকদের ব্যক্তিগত সকল তথ্য সঠিকভাবে হালনাগাদ করতে উপজেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারিতে শুরু হয়ে চলে ৩১ মার্চ পর্যন্ত। প্রতিবছর এই বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে। বদলির সময় অধিদফতরের এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা।

এই অভিযোগ আমলে নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগে থেকেই অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নেয়। প্রাথমিক শিক্ষা অধিদফতরের সূত্রে জানা গেছে, অনলাইন এই বদলিতে সুবিধা পাবেন প্রতিবন্ধী, গুরুতর অসুস্থ ও বিধবা নারী শিক্ষকরা।

অনলাইন বদলি বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্য সচিব ও সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, ‘আমরা এই উদ্যোগকে সাধুবাদ জানাই। শিক্ষক বদলিতে বিভিন্ন জনের বিরুদ্ধে অভিযোগ ওঠে। অনেকের বিরুদ্ধে প্রভাব খাটোনোর অভিযোগ উঠে’। তিনি বলেন, ‘কাঙ্ক্ষিত ব্যক্তির বদলি নিশ্চিত হোক আমরা এটা চাই। সিস্টেমে যদি স্বচ্ছতা থাকে তাহলে সবার জন্যেই ভালো হবে।’সূত্র: বাংলা ট্রিবিউন

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!