• ঢাকা
  • সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ৬ বৈশাখ ১৪২৮
abc constructions

২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে


নিজস্ব প্রতিবেদক মার্চ ১, ২০২১, ০৩:৫৪ পিএম
২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে

ফাইল ছবি

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় এক বছর ধরে দেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘ এক বছর পর আগামী ৩০ মার্চ খুলতে যাচ্ছে। কিন্তু এ বছরের প্রভাব পড়তে যাচ্ছে আগামী কয়েকটি শিক্ষাবর্ষে।

ইতিমধ্যে ২০২০ সালে পিএসই, জেএসসি পরীক্ষা বাতিল করে পরবর্তী শ্রেণিতে অটো প্রমোশন দেয়া হয়েছে। একইসঙ্গে বিশেষভাবে মূল্যায়ন দিয়ে অটোপাস দেয়া হয়েছে এইচএসসি পরীক্ষার্থীদের। ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষাও নেয়া হবে প্রায় ৭০ শতাংশ সিলেবাস কমিয়ে।

এর মধ্যে ২০২২ সালে এসএসসি ও এইচএসসিও হবে সংক্ষিপ্ত সিলেবাসে। প্রায় ৩০ শতাংশ কমিয়ে এ পরীক্ষা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। 

এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বলেন, শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশে ২০২২ সালের এসএসসি ও এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাসের কাজ প্রায় শেষ। যেকোনো সময় তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এনসিটিবির একজন কর্মকর্তা বলেন, নবম ও একাদশ শ্রেণিতে যারা অধ্যয়নরত তাদের জন্যও সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। বর্তমানে যারা নবম শ্রেণিতে অধ্যয়নরত তারা ২০২২ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেবে। তাদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজ চলমান।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School