• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সুখবর!! 

১১ দিনের মধ্যে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ


নিজস্ব প্রতিবেদক মার্চ ২০, ২০২১, ১২:৫৮ পিএম
১১ দিনের মধ্যে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ

ফাইল ফটো

ঢাকা: শিক্ষক নিয়োগের ৩য় গণবিজ্ঞপ্তি প্রকাশে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি মিলেছে। এখন শূন্যপদের তথ্য সংশোধনের কাজ চলছে। চলতি মাসেই অথাৎ এ মাসের বাকি ১১ দিনের মধ্যেই অর্ধলক্ষাধিক শিক্ষক নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ)।

আরো পড়ুন : চাকরি বাঁচাতে দুই শিক্ষকের কাণ্ড 

এ নিয়ে এনটিআরসিএর একজন উর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, চলতি মাসেই শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা নিয়ে কাজ করছি। আশা করছি এ মাসেই গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে, কবে নাগাদ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে তা সুস্পষ্টভাবে মন্তব্য করতে চাননি তিনি। 

তিনি আরও জানান, এ মুহুর্তে শূন্যপদের তথ্য সংশোধন করছি। কয়েকদফা সংশোধনের পর ও এমপিওবঞ্চিতদের সুপারিশের পর এ মুহুর্তে বিভিন্ন স্কুল, কলেজ মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৫৬ হাজার এন্ট্রি লেভেলের শিক্ষক শূন্যপদের তথ্য এনটিআরসিএর কাছে আছে। যদিও নতুন করে শূন্যপদের প্রচুর ভুল তথ্য পাওয়া যাচ্ছে। যেগুলো যাচাই বাছাই চলছে। আশা করছি, যাচাই শেষ অর্ধলক্ষাধিক শিক্ষক শূন্যপদে নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

নাম প্রকাশে অনেচ্ছুক ওই কর্মকর্তা বলেন, শূন্যপদের তথ্য সংশোধন করেই গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এ মাসেই গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেভাবেই পরিকল্পনা করা হয়েছে। কেউ কেউ গণবিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি প্রভাবিত করার চেষ্টা করছে জানিয়ে তিনি আরও বলেন, আমরা সর্বচ্চো চেষ্টা করছি দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশ করার। তবে, কেউ কেউ চাচ্ছে দেরিতে গণবিজ্ঞপ্তি প্রকাশ হোক। তাই, সার্বিক কাজ গোছানোর আগে সুস্পষ্ট দিন তারিখের ঘোষণা দিচ্ছি না।

এদিকে, শুক্রবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এনটিআরসিএ চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন বলেন, গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করার জন্য এনটিআরসিএর কর্মকর্তা-কর্মচারীরা শুক্রবার-শনিবারও কাজ করছেন। আশা করি আমরা দ্রুত সময়ের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করবো। গত বুধবার এই বিষয়ে টেকনিক্যাল সাপোর্ট দেয়ার জন্য টেলিটকের সাথে আলোচনা করেছি। তারা আমাদের সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছে।

বিজ্ঞপ্তি প্রকাশের কাজ কতদূর এগিয়েছে? জানতে চাইলে আশরাফ উদ্দিন বলেন, প্রতিষ্ঠান প্রধানরা আমাদের কাছে শূন্যপদের যে তথ্য পাঠিয়েছেন সেটি যাচাই-বাছাইয়ের কাজ চলছে। জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা অফিসাররা এই কাজটি করছেন। তারা হালনাগাদকৃত তথ্য আমাদের কাছে পাঠালে সেগুলো আমরা নথিভুক্ত করব। ৫৭ হাজারের বেশি তথ্য নথিভুক্ত করতে অনেক সময়ের প্রয়োজন হবে। তবে আমরা সবকিছুই দ্রুত করতে চাই।

চলতি মাসে গণবিজ্ঞপ্তি প্রকাশ হচ্ছে, দেশের বেশ কিছু গণমাধ্যমে এ সংক্রান্ত তথ্য প্রচার করা হয়েছে, বিষয়টি আসলেও সত্য কিনা? জানতে চাইলে চেয়ারম্যান বলেন, এই মুহূর্তে গণবিজ্ঞপ্তি প্রকাশের এক্সাক্ট ডেট আমি বলতে চাচ্ছি না। কেননা তারিখ ঘোষণা করলেই অনেকে আদালতে রিট করবেন। তখন প্রক্রিয়াটি আবার পিছিয়ে যাবে। তবে মুজিববর্ষ উদযাপনের সময় চাকরিপ্রার্থীদের সুখবর দেয়ার লক্ষ্য নিয়েই কাজ করছি।

২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠান শেষ হবে, ওইদিন গণবিজ্ঞপ্তি প্রকাশ করলে আপনার দেয়া কথাটি (মুজিববর্ষের উপহার) থাকবে। ২৬ মার্চ কি প্রকাশ হবে গণবিজ্ঞপ্তি? এমন প্রশ্নের জবাবে চেয়ারম্যান আরও বলেন, আমরা চেষ্টা করছি। ২৬ মার্চের আগে যদি সব কাজ গুছিয়ে নিতে পারি তাহলে ওইদিন গণবিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। তবে বিষয়টি নির্ভর করছে আমাদের কাজ শেষ হওয়ার উপর।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!