• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের যে নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৩, ২০২২, ১২:৪৪ পিএম
প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের যে নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর

ঢাকা : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থীদের জরুরিভিত্তিতে  জন্মনিবন্ধন করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সব শিশু শিক্ষার্থীদের করোনা ভাইরাস প্রতিরোধী টিকার আওতায় নিয়ে আসতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

একইসঙ্গে জন্মনিবন্ধনের তথ্য শিক্ষার্থীদের প্রোফাইল তৈরির সফটওয়্যারে ২৫ জুলাইয়ের মধ্যে এন্ট্রি করার নির্দেশ দিয়েছে অধিদপ্তর। অধিদপ্তর থেকে ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

অধিদপ্তর বলছে, প্রাথমিক বিদ্যালয়ের সব ছাত্র-ছাত্রীদের জন্ম সনদের মাধ্যমে বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করার নির্দেশনা রয়েছে।

শিশু স্বাস্থ্য সুরক্ষার জন্য বর্তমান সরকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব ছাত্র-ছাত্রীদের কোভিড-১৯ এর টিকা কার্যক্রমের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন। তাই সব ছাত্র-ছাত্রীদের জন্মসনদ নিশ্চিত করা প্রয়োজন।

অধিদপ্তর আরও জানিয়েছে, এখনও যেসব শিশু শিক্ষার্থী জন্মনিবন্ধন বিহীন তাদের সবাই জন্মনিবন্ধন জরুরিভিত্তিতে সম্পন্ন করে প্রধান শিক্ষক যাচাই করে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করবেন। একইসাথে উপজেলা বা থানা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসার সংরক্ষিত তথ্যাদি যাচাই পরবর্তী 'শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি' সফটওয়্যারে এন্ট্রি নিশ্চিত করবেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব ছাত্র-ছাত্রীদের জন্মসনদ বিদ্যালয়ে সংরক্ষণ নিশ্চিত করে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে 'শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি' সফটওয়্যারে এন্ট্রি দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর। গত ৭ জুলাই এ নির্দেশনা সব জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও পিটিআই সুপারদের পাঠানো হয়েছে। এবং যথা সময়ে সকল কার্যক্রম সম্পন্য করতে বলা হয়েছে ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!