• ঢাকা
  • সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ওয়ার্ডব্রিজ স্কুলের


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০২:৩৬ পিএম
নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ওয়ার্ডব্রিজ স্কুলের

ছবি: সোনালীনিউজ

ঢাকা: মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষার অধিকার রক্ষায় যারা প্রাণ দিয়েছেন, সেই বীর শহীদদের স্মরণে ভিন্নধর্মী এক আয়োজন করেছে রাজধানীর অন্যতম ইংরেজি মাধ্যম শিক্ষা প্রতিষ্ঠান ওয়ার্ডব্রিজ স্কুল। দিবসটি উদযাপন উপলক্ষে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে নানা প্রতিযোগীতার আয়োজন করা হয়। এর আগে বাংলা মায়ের সেই বীর সন্তানদের স্মৃতিচিহ্ন অস্থায়ী শহীদ মিনার নির্মাণ, স্কুল প্রাঙ্গনে রং তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন বাংলা বর্ণমালা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ওয়ার্ডব্রিজ স্কুলের

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় পবিত্র কোরআন তিলাওয়াতে মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অন্যান্য অনুষ্ঠান শুরু করা হয়। 

ওয়ার্ডব্রিজ স্কুলের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করানো হয়। এরপর অংকন প্রতিযোগীতা, দলীয় সংগীত, একক সংগীত, সমবেত আবৃত্তি, দ্বৈত আবৃত্তি, রচনা পাঠ-১ ও রচনা পাঠ-২ এবং দলী নৃত্য সহ নানা আয়োজন করা হয়। 

শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা জানাচ্ছে শিক্ষার্থীরা

অনুষ্ঠানে স্কুলের প্রিন্সিপাল রুহি ফেরদৌস জামান বলেন, প্রতিবছরের মতো এবারও ওয়ার্ডব্রিজ স্কুল মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা আয়োজন করেছে। আজ আমাদের স্কুল প্রাঙ্গণে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা একত্রিত হয়েছি। আমরা চাই আমাদের পরবর্তী প্রজন্ম বাংলা ভাষাকে আমাদের মতো করেই শ্রদ্ধা করে এবং ভালোবাসে। 

বক্তব্য দিচ্ছেন প্রিন্সিপাল রুহি ফেরদৌস জামান

তিনি আরও বলেন, আমরা আমাদের দায়িত্বটা পালন করে যাবো পরের প্রজন্মকে বলে যাবো কেমন ছিল সেই দিন গুলি ১৯৫২ সালে রক্তিত রক্তঝরা দিন গুলি। যেখানে একটা শাসকগোষ্ঠী কেড়ে নিতে চেয়েছিল আমাদের মাতৃভাষা। তারা চায়নি আমরা বাংলায় কথা বলি এবং সেদিন যেই অগ্নীশিখা জ্বলে উঠে ছিলো তৎকালীন ছাত্র-ছাত্রীদের বুকে সেটা আমাদের সন্তানদের মধ্যে যেন জ্বলে থাকে সে জন্য আমাদের কাজ করে যেতে হবে। আমাদের সন্তানদের শেখাতে হবে বাংলা ভাষা তাদের মাতৃভাষা, তাদের গর্বের ভাষা, এই ভাষাতে তারা পৃথিবীর বুকে তাদের পরিচয় দিবে।   

স্কুলের শিক্ষার্থী সাবিকা রহমান শ্রেয়া বলেন, আজ আমি আমার স্কুলে এসেছি ২১ ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করার জন্য। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা তাদের মাতৃভাষা ও তার ইতিহাস সম্পর্ক অনেকে জানে না। কিন্তু ওয়ার্ডব্রিজ স্কুল প্রতিবছর নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উৎযাপন করে থাকে। পাশাপাশি প্রত্যেকটি দিবসই উৎযাপন করে এই জন্য একজন শিক্ষার্থী হিসেবে আমি খুবই আনন্দিত।

তিন অভিভাবক

 অভিভাবকরা বলেন, আমাদের অনেকের ধারণা ইংরেজি মাধ্যম স্কুল শুধু ইংলিশই পড়াবে। কিন্তু ওয়ার্ডব্রিজ স্কুল একেবারে ব্যতিক্রম। স্কুলটি শিক্ষার্থীদের নিয়ে প্রতিটি দিবসই উৎযাপন করে। আমাদের বাচ্চাদের বাংলা ভাষা শিক্ষা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রত্যেকটি স্কুল কলেজেই এই ধরণের আয়োজন থাকা খুবই জরুরী। এমন আয়োজনে ওয়ার্ডব্রিজ স্কুলকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা শিক্ষকরা

অনুষ্ঠান শেষে প্রতিযোগী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। শিক্ষক, অভিভাবক ও কোমলমতি শিক্ষার্থীরা শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা জানানো মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। ওয়ার্ডব্রিজ স্কুলের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে স্কুলের পরিচালক ড. মহিতুর রহমান সহ স্কুলের সকল শিক্ষক, অভিভাবক ও কোমলমতি শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এমএএইচ

Wordbridge School
Link copied!