• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সমালোচনায় ‘নোট দিয়ে ভোট কেনার দিন শেষ’


বিনোদন প্রতিনিধি জানুয়ারি ২৫, ২০২২, ০৩:৪৯ পিএম
সমালোচনায় ‘নোট দিয়ে ভোট কেনার দিন শেষ’

ঢাকা : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ঘিরে উত্তাল চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। এক প্যানেল অন্য প্যানেলকে প্রশ্নবাণে জর্জরিত করে রেখেছে। কথার লড়াইয়ের সঙ্গে যুক্ত হয়েছে গান। একটি গান নিয়ে আলোচনা-সমালোচনার কমতি নেই। অনেক সিনিয়র শিল্পীরাও গানটি নিয়ে আপত্তি জানিয়েছেন।

‘নোট দিয়ে ভোট কেনার দিন শেষ’ কাঞ্চন-নিপুণ প্যানেলের গানটি আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। এরই মধ্যে গানটি অন্তর্জালে ছড়িয়ে গেছে। সত্যিই কী চলচ্চিত্র শিল্পীদের ভোট টাকায় বিক্রি হয়? এমন প্রশ্ন চলচ্চিত্রপাড়া থেকে সাধারণ মানুষের। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বেশকিছু সিনিয়র-জুনিয়র শিল্পী।

এ প্রসঙ্গে ক্ষোভ জানিয়ে কিংবদন্তি অভিনেত্রী আনোয়ারা বলেন, এবারের নির্বাচনে আমি কষ্ট পেয়েছি। ‘নোট দিয়ে ভোট কেনার দিন শেষ’ গান দিয়ে জুনিয়র শিল্পীরা নাচানাচি করছেন। এটি একেবারে ঠিক করেনি। বিষয়টি আমার কাছে ভালো লাগেনি। শিল্পী সমিতির নির্বাচনে টাকার কথা আসবে কেন? এত বছরের অভিনয় জীবনে এসব দেখিনি। আমার কাছে মনে হয়, আমরা জোকারে পরিণত হচ্ছি। আমাদের সবার বুঝে শুনে ভোট দেয়া প্রয়োজন।

গুণী এই অভিনেত্রী প্রশ্ন রেখে বলেন, একজন বলেছেন সিনিয়র-জুনিয়র সবাই এক। তাদের কাছে আমরা সম্মান আশা করব কীভাবে? আরেকজন বলেছেন, শিল্পী সমিতির উন্নতি চাই না, কাজ চাই। শিল্পী সমিতির উন্নতি না হলে কাজ হবে কীভাবে?

আনোয়ারার এমন কথায় একমত পোষণ করেছেন সুজাতা আজিম, সুচিরতা, জাহিদ হাসানসহ আরও অনেক অভিনয়শিল্পী। তাদের ভাষ্য, গানটি টাকার শব্দটি আমাদের আহত করেছে। এতে করে সাধারণ মানুষের কাছে শিল্পী সমাজের ভাবমূর্তি নষ্ট হয়েছে। দীর্ঘ চলচ্চিত্র ক্যারিয়ারে এমন ঘটনা দেখিনি। শিল্পীরা ভালোবাসা চায়, টাকা নয়। টাকা দিয়ে শিল্পীদের কেনা যায় না। কাঞ্চন-নিপুণ প্যানেল বিক্রি হওয়ার জন্য এসেছেন বলে মনে করছেন মনোয়ার হোসেন ডিপজল।

এই নির্বাচনি গান প্রচারকে ইতিবাচকভাবে দেখছেন না মিশা-জায়েদ প্যানেল। এ প্রসঙ্গে সাধারণ সম্পাদক পদপ্রার্থী জায়েদ খান বলেন, বিষয়টি খুবই বিব্রতকর। আমার সাথে তারাও দুইবার নির্বাচন করেছে। তাহলে কী তারাও এমনটা করেছিল। এগুলো করে মানুষ হাসানো এবং চলচ্চিত্রের সম্মান নষ্ট করা। এতে করে পাঁচশ শিল্পীকে আঘাত করা হয়েছে। এটি মালা বদলের নির্বাচন। সবাই আনন্দ ফুর্তি করবে। এবারের নির্বাচনে কাদা ছোড়াছুড়ি বেশি হচ্ছে। শিল্পীরা ভালোবাসা চায়, টাকা নয়।

শিল্পী সমিতির নির্বাচন এলেই শুরু হয় নানা নাটকীয়তা। একে অন্যের বিরুদ্ধে অভিযোগ আর পালটা অভিযোগের তীর ছুড়েন প্রার্থীরা। এবারও তার বিপরীত নয়। এবারের সবচেয়ে বড় বির্তক সৃষ্টি হয়েছে ‘নোট দিয়ে ভোট কেনার দিন শেষ’ গানটি। তবে কাদা ছোড়াছুড়ি না করে পারস্পরিক সম্প্রীতি ও শ্রদ্ধাবোধ বজায় রেখে নির্বাচন উদযাপনের আহ্বান জানান সিনিয়র-জুনিয়র চলচ্চিত্র শিল্পীরা।

আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে দুটি প্যানেল অংশ নিচ্ছে। যার একটিতে সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খান। অন্যটিতে, সভাপতি ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন নিপুণ। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৭তম নির্বাচন নিয়ে প্রথম মুখোমুখি হচ্ছেন কাঞ্চন-মিশা।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Link copied!