• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস 


নিজস্ব প্রতিবেদক  এপ্রিল ৯, ২০২৪, ০৯:২৪ পিএম
দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস 

ঢাকা: চলতি মাসের প্রথম সপ্তাহের মাঝামাঝি থেকে সোমবার (৮ এপ্রিল) পর্যন্ত সারা দেশের তাপমাত্রা তুলনামূলক সহনীয় ছিল। কিন্তু মঙ্গলবার (৯ এপ্রিল) সকাল থেকেই গনগনে সূর্য সারা দেশের তাপমাত্রাকে যেন হঠাৎ বাড়িয়ে তুলেছে। আবহাওয়া অফিস বলছে, আগামী পাঁচ দিনে তাপমাত্রা বৃদ্ধির এই প্রবণতা অব্যাহত থাকবে। ফলে দেশব্যাপী গরমের অনুভূতি আরও বাড়বে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য দেওয়া আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এমন পরিস্থিতিতে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে এ সময় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি এবং পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে সেটি আরও বিস্তার লাভ করতে পারে।

বুধবারও (১০ এপ্রিল) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা আরও ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পাশাপাশি বৃহস্পতিবার (১১ এপ্রিল) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ দিনেও সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

এমএস

Wordbridge School
Link copied!