• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ডায়াবেটিস দিবস পালিত

অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে গুরুত্বপুর্ণ অঙ্গগুলো বিকল করে দেয়


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৫, ২০২০, ১২:৩১ পিএম
অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে গুরুত্বপুর্ণ অঙ্গগুলো বিকল করে দেয়

ঢাকা : ডায়াবেটিস অনিয়ন্ত্রিত হলে একটা সময় শরীরের গুরুত্বপুর্ণ অঙ্গগুলো বিকল হয়ে পড়ে। ফলে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির চিকিৎসা করাতে পরিবারগুলো দারিদ্র্য হয়ে যায়।

ডায়াবেটিস সম্বন্ধে সচেতনতা সৃষ্টিতে শনিবার (১৪ নভেম্বর) বাংলাদেশে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস।

বিভিন্ন সংগঠন বিনামূল্যে ডায়াবেটিস নিরূপন, সচেতনতা, সেমিনার প্রভৃতি নানা ধরনের আয়োজনের মাধ্যমে দিবস পালিত হয়। ডায়াবেটিস দিবসের প্রধান অনুষ্ঠানটি হয় বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের উদ্যোগে।

বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, বাংলাদেশে ডায়াবেটিস আক্রান্ত প্রায় ৫৭ শতাংশ মানুষ জানেনা যে তাদের ডায়াবেটিস আছে এবং আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের (আইডিএফ) জরিপ অনুযায়ী বাংলাদেশে বর্তমানে ডায়াবেটিসে আক্রান্ত ৬৯ লাখ। তবে এখন থেকে ২৫ বছর পর ২০৪৫ সালের মধ্যেই আক্রান্তের সংখ্যা হয়ে যাবে প্রায় এক কোটি ৩৭ লাখে। আইডিএফ’র জরিপ অনুযায়ী, এ মুহূর্তে বাংলাদেশের ২০ বছরের নিচে প্রায়  সতের হাজারের বেশি  শিশু ও অপ্রাপ্তবয়স্ক ‘টাইপ -১’ ডায়াবেটিসে আক্রান্ত।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, শিক্ষা ও ডায়াবেটিস সংক্রান্ত গণসচেতনতামূলক কাজের অংশ হিসেবে ‘ডায়াবেটিস জার্নি’ নামের একটি অ্যাপ চালু করা হয়েছে। তিনি আরো বলেন, ৫০ শতাংশ ডায়াবেটিস প্রতিরোধযোগ্য। শিক্ষা ও সচেতনতার মাধ্যমে আমরা প্রতিরোধযোগ্য ডায়াবেটিস থেকে মুক্ত থাকতে পারি।

ন্যাশনাল ডক্টরস ফোরাম : ডায়াবেটিস দিবস উপলক্ষে ন্যাশনাল ডক্টরস ফোরাম (এনডিএফ) রাজধানীতে শোভাযাত্রা, সমাবেশ ও সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন এনডিএফ’র সেক্রেটারি জেনারেল ডা. একেএম ওয়ালী উল্লাহ।

এভারকেয়ার হসপিটাল ঢাকায় বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন : এভারকেয়ার হসপিটাল (সাবেক এপোলো) ঢাকায় বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে লাইভ প্রোগ্রাম, ইনার হুইল ক্লাবের সাথে ওয়েবিনার এবং দি সিনিয়র সিটিজেন্স সোসাইটির সাথে অনলাইন পেশেন্ট ফোরামের আয়োজন করা হয় ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ আরিফ মাহমুদ স্বাগত বক্তব্য রাখেন। প্রধান বক্তা হিসাবে এন্ডোক্রাইনোলজিস্ট ডাঃ নাজমুল ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অধ্যাপক ডা: আব্দুল মান্নান সরকার। এভারকেয়ারের বিজনেস ডেভেলপমেন্ট জেনারেল ম্যানেজার আখতার জামিল আহমেদ অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!